দুই সিটির নতুনদের মেয়াদ আর ১ বছর

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০১৯, ০৮:১৯ পিএম

মেয়র পদে উপ নির্বাচন ও সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ বাকি মাত্র এক বছর রয়েছে বলে উল্লেখ করেছেন সিইসি কে এম নূরুল হুদা। 

সেই সঙ্গে সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ড ও ১২ টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের মেয়াদও একই হবে। ২৮ ফেব্রুয়ারি এ নির্বাচন হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) আগারগাঁওস্থ নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং করেন। 

সিইসি বলেন, “এ নির্বাচনের পরে মাত্র এক বছর কাল হাতে পাবেন নতুন যারা নির্বাচিত হবে (মেয়র ও কাউন্সিলর)। তারপর ২০২০ সালের এপ্রিল-মে মাসের দিকে পুরো সিটি করপোরেশন নির্বাচন হবে আবার। সে দিকটা যা-ই থাক না কেন সেটা ভিন্ন জিনিস। কিন্তু নির্বাচনের গুরুত্ব অপরিসীম।”

অতীতের মতো সব নির্বাচনের মতোই গুরুত্ব দিয়েই এ নির্বাচন করার নির্দেশ দেন তিনি।

২৮ এপ্রিল ২০১৫ সালে ঢাকা উত্তরের ভোট হওয়ার পর ১৪ মে প্রথম সভা হয়। সে হিসাবে উপ নির্বাচনে নির্বাচিত মেয়র বাকি মেয়াদের জন্য অর্থাৎ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত বহাল থাকবেন।

ঢাকা দক্ষিণ সিটির প্রথম সভা হয় ১৭ মে। এ সিটির মেয়াদ উত্তীর্ণ হবে ২০২০ সালের ১৬ মে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় মোট ওয়ার্ডের সংখ্যা ৫৪টি। আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয় ৭৫টি।

মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৬ মাসের মধ্যে ভোট করার বিধান রয়েছে।

সিইসি বলেন, “এর মেয়াদ যত স্বল্পই থাক না কেন রাজধানী শহর ঢাকা সিটিতে এর গুরুত্ব অপরিসীম। এক বছরের মাথায় পরিবর্তন হবে তা খাটো করে দেখার প্রয়োজন নেই। ভোটগ্রহণ কর্মকর্তাদের দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণ দিতে হবে।”

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এএইচ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: