উপজেলা পরিষদ নির্বাচনে রাজশাহীতে প্রার্থীর সংখ্যা ৩৯ জন 

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৮ পিএম

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজনের প্যানেল তৈরী করে কেন্দ্রে পাঠানোর নির্দেশনা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ৩১ জানুয়ারির মধ্যে তালিকা কেন্দ্রে পাঠানোর দিন থাকলেও তা তিনদিন বাড়ানো হয়েছে। ফলে আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের তালিকা আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডে কাছে পাঠাতে হবে জেলার নেতৃবৃন্দকে।

কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী আওয়ামী লীগের উপজেলা কমিটি বর্ধিত সভা করে একটি তালিকা জেলা কমিটির কাছে জমা দেবে। জেলা কমিটি সেটি যাচাই বাছাই করে তিনজনের প্যানেল তৈরি করবে। তবে বিশেষ ক্ষেত্রে জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক যদি মনে করেন তিনজনের অতিরিক্ত নাম তালিকায় পাঠাতে পারেন।

জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী রাজশাহীর নয়টি উপজেলার মধ্যে সাতটি উপজেলা আওয়ামী লীগ বর্ধিত সভা করে চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা তৈরী করেছেন। সে তালিকা ইতোমধ্যেই জেলা কমিটির কাছে দেয়া হয়েছে। সাত উপজেলার এ তালিকায় ৩৯ জনের নাম এসেছে। এর মধ্যে শুধু চারঘাট উপজেলা একক প্রার্থীর নাম এসেছে বলে জেলা আওয়ামী লীগের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।

সূত্রমতে, গোদাগাড়ী উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন, তানোরের ৪ জন, বাগমারার ৬ জন, দুর্গাপুরের ৫ জন, পুঠিয়ার ৯ জন, চারঘাটের ১ জন ও বাঘা উপজেলা থেকে ৭ জনের নাম পাঠানো হয়েছে জেলা কমিটির কাছে। তবে পবা ও মোহনপুর উপজেলার প্রার্থী তালিকা এখনো জমা দেয়া হয়নি জেলায়।

জেলা আওয়ামী লীগের সাধারণ সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, ‘কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী উপজেলা থেকে তিনজনের প্যানেল পাঠানোর কথা। কিন্তু তারা সেটি পারেননি। তাই তারা তাদের নাম পাঠিয়েছেন সবার নাম কেন্দ্রে পাঠানো হবে। কেন্দ্র যাচাই-বাছাই করে প্রার্থী চূড়ান্ত করবে। আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে রাজশাহীর নয়টি উপজেলার তালিকা পাঠানো হবে।’

আগামী মার্চে কয়েক ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের (ইসি)। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণার কথাও জানিয়েছে কমিশন। এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচন হবে। তবে ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে ভিন্ন ভিন্ন প্রতীকে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: