বিরল প্রজাতীর পাখি উদ্ধার

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:১৯ পিএম

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার দামুকদিয়া গ্রামের কৃষক বিপুল মোল্লার বাড়িতে বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির একটি মদন টাক পাখিকে রসিতে বেঁধে বাড়িতে দিনের পর দিন আটকে রাখা হয়েছিল।

অবশেষে শুক্রবার (১ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ৬ সদস্যের একটি টিম উদ্ধার করে নিয়ে যায়।

দামুকদিয়া গ্রামের সুমন মোল্লা জানান, রসিতে বেঁধে রেখে দিয়েছে পাখিটি। পা ও ঠোট অনেক লম্বা, পিঠের উপর ধুসর কালো রং, সাদা বর্ণের শরীর এবং প্রায় ৪ফুট উচ্চতা। কৃষক বিপুল মোল্লা তার বাড়িতে রসিতে বেঁধে পাখিটি রেখে দিয়েছে।

৩দিন আগে বিকালে গ্রামটির গাছে এসে পাখিটি বসে। এরপর সন্ধ্যার দিকে গ্রামের অতি উৎসাহী কিছু মানুষ বাঁশের কোটা দিয়ে খোঁচা ও জালের ফাঁদে আটকে ধরে ফেলে। আটকে রাখায় বিলুপ্ত প্রায় এই পাখিটির শরীর ক্রমেই ভেঙ্গে পড়ছে। পাখা ঝাপটিয়ে উড়তে পারছে না। এমনকি হাটতে পারছে না। বিরল প্রজাতির পাখিটি দেখতে অসংখ্য মানুষের ভিড়।

প্রায় বিলুপ্ত প্রজাতির এই মদনটাক পাখিটির জীবন এখন রসিতে বাঁধা। বাড়ির টিনের চালার উপর রসিতে বেঁধে রাখা হয়েছে। এভাবেই তাকে কখনো পুকুরের পাশে নেয়া হয় আবার বাড়ির আঙ্গিনায় রাখা হয় প্রামবাসী সহ মানুষদের দেখার জন্যে। 

শৈলকুপা উপজেলা ভারপ্রাপ্ত পশু সম্পদ কর্মকর্তা শুভ্র কুমার ঘোষ জানান, পাখিটির মাথায় পালক থাকায় ধারণা করা হচ্ছে বিরল এই মদনটাক পাখিটি এখনো অপ্রাপ্ত বয়স্ক। প্রাপ্ত বয়ষ্কদের মাথায় পালক থাকে না। গভীর অরণ্য, সুন্দরবন আর হাওর অঞ্চলের এই পাখিটি।

পাখিটি উদ্ধারকারী খুলনা থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক টিমে ৬ সদস্যেরা হলেন, রাজ আহমেদ, বনপ্রহরী আবু তালেব, জুনিয়র ওয়াল্ড লাইফ স্কাউট বিকাশ বড়ুয়া ও  বাপ্পা মল্লিক ও নৌযান চালক মাহবুব আলম।

উদ্ধারকারী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও কৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক রাজু আহমেদ জানান, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মদিনুল আহসানের নির্দেশে খুলনা থেকে ছয় সদস্যের এই টিম উদ্ধারে আসে।

পাখিটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে প্রাথমিক চিকিৎসার জন্য বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে খুলনায় রাখা হবে। এর পর সুস্থ হলে নিরাপদ কোথাও বা তাদের মুল আবাস্থল সুন্দরবনে অবমুক্ত করা হতে পারে।

এ সময় উদ্ধারকারী দলটি এলাকাবাসীকে এ জাতীয় পাখি না ধরার অনুরোধ জানিয়ে এলাকায় কিছু লিফলেট-পোষ্টার বিতরণ করেন।

বিডি২৪লাইভ/এজে 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: