‘শান্তিচুক্তির পরও বাঙ্গালির ভাগ্যে কোন পরিবর্তন হয়নি’

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৮ পিএম

‘শান্তি চুক্তির পরও বাঙ্গালির ভাগ্যে কোন পরিবর্তন হয়নি।’ পাহাড়ে বাঙ্গালীরা পদে পদে নির্যাতিত, নিপীড়িত, বঞ্চিত, মৌলিক অধিকার হারা। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উপজাতির পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরও বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী।

শুক্রবার (০১ ফেব্রুয়ারি) সকালে পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের শিক্ষা চাকুরীসহ বিভিন্ন ক্ষেত্রে যথাযথ সুযোগ সুবিধা না দেওয়ায় ও অসচ্ছল ছাত্রছাত্রীদের জন্য তিন পার্বত্য জেলায় বাঙালী ছাত্রাবাস স্থাপন সহ জনসংখ্যা অনুপাতে পাহাড়ের বাঙালীদের সকল ক্ষেত্রে সাংবিধানিক অধিকারের দাবীতে রাঙ্গামাটি শহরের পৌরসভাস্থ জেলা কার্যালয়ে পার্বত্য অধিকার ফোরাম এবং বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার উদ্যাগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

এসময় আলোচনা সভায় বক্তব্য রাখেন,পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ ফারুক, বৃহত্তর বাঙালী ছাত্র পরিষদের রাঙ্গামাটি জেলা আহ্বায়ক ও রাঙ্গামাটি সরকারী কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র নাজিম আল হাসান, যুগ্ম আহ্বায়ক অনার্স ৩য় বর্ষের ছাত্র মোঃ বাকী বিল্লাহ, যুগ্ম আহ্বায়ক অনার্স ২য় বর্ষের ছাত্র আব্দুল্লাহ্ আল মোমিন প্রমুখ।

সভায় পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মাঈন উদ্দিন বলেন, পাহাড়ে বাঙ্গালীরা আজ পদে পদে নির্যাতিত, নিপীড়িত হচ্ছে, মৌলিক অধিকার হারা ৩০,০০০ হাজার বাঙ্গালীকে গুচ্ছগ্রামে বন্দি রেখে মানবতর জীবন-যাপন এবং ওদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে।

পিছিয়ে পড়া হিসেবে শুধু উপজাতিরা সুবিধা পাচ্ছে, কিন্তু পার্বত্য চট্টগ্রামের বাঙালীরাও পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সর্বক্ষেত্রে আজ বৈষ্যমের শিকার হচ্ছে। তাই অধিকার আদায়ে পার্বত্য অধিকার ফোরামের বিকল্প  নেই। তাই পাহাড়ের বাঙালী ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙ্গালীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: