ইসির নিবন্ধিত দলের সংখ্যা বেড়ে ৪০

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৫২ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামের নতুন একটি দলকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংসদ নির্বাচনের আগে ইসির বাছাইয়ে বাদ পরলেও হাইকোর্টের আদেশ পাওয়ায় দলটিকে নিবন্ধন দিল সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

নির্বাচন কর্মকর্তারা জানান, গত বছর ৭৬টি দল নিবন্ধনের জন্য আবেদন করে। কিন্তু ইসির বাছাইয়ে সব দল বাদ পরে যায়। সাম্প্রতি হাইকোর্টের আদেশ পাওয়ায় ববি হাজ্জাজের এনডিএম নামের দলকে নিবন্ধন দিচ্ছে ইসি। আগামী কমিশন বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত দল হিসেবে ঘোষণা করা হতে পারে।

ইসির উপ সচিব আব্দুল হালিম খান বলেন, হাইকোর্টের আদেশ আমরা হাতে পেয়েছি। ইসি এনডিএমকে নিবন্ধন দিচ্ছে। বর্তমানে ইসির নিবন্ধিত দল রয়েছে ৩৯টি। নতুন এ দল নিয়ে ইসির নিবন্ধিত দল হবে ৪০টি। গত বছর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন নামে একটি দলের নিবন্ধন বাতিল করা হয় বলেও জানান এ উপ সচিব।

এ বিষয়ে এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, ‘সিংহ প্রতীকে আমরা ইসির নিবন্ধন পেয়েছি, আমাদের নিবন্ধন নাম্বার ৪৩। প্রথমে হাইকোর্টের আদেশ পেয়েছি পরবর্তীতে ইসি আমাদের নিন্ধন দিয়েছে।

জানা যায়, গত ২১ অক্টোবর রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। রায় পাওয়ার ১৫ দিনের মধ্যে নির্বাচন কমিশনকে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছিল। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এর আগে এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশন বরাবর ২০১৭ সালের ডিসেম্বরে আবেদন করে। নির্বাচন কমিশনের সিডিউল অনুসারে আবেদনগুলো ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে নিষ্পত্তি করার কথা ছিল এবং মার্চ মাসেই নতুন রাজনৈতিক দলগুলোর তালিকা প্রকাশের কথা ছিল।

কিন্তু মার্চ মাস পেরিয়ে গেলেও কোনো জবাব না পেয়ে গত বছর ২৭ জুন নির্বাচন কমিশনের ওপর নির্দেশনা চেয়ে রিট দায়ের করে এনডিএম। এর পরিপ্রেক্ষিতে আবেদনটি নিষ্পত্তি করতে সময় বেধে দিয়েছিলেন হাইকোর্ট। এরপর দলটির নিবন্ধন আবেদন বাতিল ঘোষণা করে চিঠি দেয় নির্বাচন কমিশন (ইসি)। সেই চিঠির বৈধতা প্রশ্নে হাইকোর্টে রিট দায়ের করেন দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজ। কমিশনের দেয়া চিঠির বৈধতার রিট শুনানির রায়ে এনডিএমকে নিবন্ধন দেয়ার আদেশ জারি করেন হাইকোর্ট।

রাজনৈতিক দল নিবন্ধন আইনে বলা হয়েছে, নিবন্ধন পেতে হলে একটি দলকে দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো নির্বাচনে অন্তত একটি সংসদীয় আসন পেতে হবে অথবা যে কোনো একটি জাতীয় নির্বাচনে অংশ নিয়ে ওই আসনে প্রদত্ত মোট ভোটের ৫ শতাংশ পেতে হবে অথবা দলের একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয় থাকতে হবে, অন্তত ২১টি প্রশাসনিক জেলায় কার্যকর জেলা কমিটি থাকতে হবে এবং অন্তত ১০০ উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থনের প্রমাণিক দলিল থাকতে হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তিনটির মধ্যে একটি শর্ত পূরণ হলেই নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হবে।

বিডি২৪লাইভ/এসএইচ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: