রাজধানীতে আরও তিন থানা

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:২৪ পিএম

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সবুজবাগ, খিলগাঁও, মোহাম্মদপুর, খিলক্ষেত, বাড্ডা ও ভাটারাকে বিভক্ত করে ‘দক্ষিণগাঁও, বসুন্ধরা ও রায়েরবাজার’ নামে নতুন আরও তিনটি থানা গঠন করা হচ্ছে। ইতোমধ্যে থানা করার জন্য প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) কাছে প্রস্তাব পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

নতুন তিনটি থানার জন্য ২০৭টি নতুন পদ তৈরি করার প্রস্তাব করা হয়েছে। যার মধ্যে ছয়জন পরিদর্শক, ৩৬ জন উপ-পরিদর্শক (এসআই), ৬০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই), ৯৯ জন কনেস্টেবল, তিনজন বাবুর্চি এবং তিনজন সুইপার চাওয়া হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রস্তাবিত (বসুন্ধরা, দক্ষিণগাঁও, রায়েরবাজার) তিনটি থানা এলাকায় ৩১টি খুন ও অন্যান্য অপরাধের ঘটনায় এক হাজার ৬৭৬টি মামলা করা হয়েছে। তিনটি থানা স্থাপন করলে এসব এলাকার লোকজন সহজে পুলিশের সহায়তা পাবে এবং এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমন সহজ হবে বলে মনে করা হচ্ছে।

শর্তসাপেক্ষে থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে নিকার।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব (পুলিশ-১) ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাস বলেন, ঢাকায় আরও থানার প্রয়োজন রয়েছে। ঢাকায় জনসংখ্যার তুলনায় পুলিশের থানার সংখ্যা অনেক কম। তাই ঢাকাকে নিরাপত্তার চাঁদরে ঢাকার জন্য আরও তিনটি থানা গঠন করা হচ্ছে। আশা করছি এই থানাগুলো হলে জনগণ আরও সহজে পুলিশি সেবা পাবে।

রাজধানীর ত্রিমোহনী পশ্চিমপাড়া এলাকাটি খিলগাঁও থানায় অন্তর্ভুক্ত। শফিকুল ইসলাম নামে এলাকার এক বাসিন্দা বলেন, খিলগাঁও থানা থেকে এই এলাকার আসতে পুলিশের এক ঘণ্টা সময় লেগে যায়। অনেক ক্ষেত্রে পুলিশের সেবাগ্রহণ করতে দেরি হয়। তাই আশেপাশে যদি থানা আসে তাহলে অবশ্যই এটা ভালো উদ্যোগ।

উল্লেখ্য, ঢাকায় বর্তমানে ৫০টি থানা রয়েছে। সর্বশেষ ২০১৮ সালের ৭ জুলাই হাতিরঝিল থানা উদ্বোধন করা হয়।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: