কৃষকের কলা গাছের সঙ্গে এ কেমন শত্রুতা? 

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪১ পিএম

ঝিনাইদহে কৃষকের কলাসহ গাছ কেট দিল প্রতিপক্ষ। শনিবার (২ ফেব্রুয়ারি) রাতে সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের মান্দারতলা গ্রামের সাইফুল ইসলামের প্রায় অর্ধশতাধিক কলাসহ গাছ কেটে সাবাড় করে দেয় প্রতিপক্ষ।

সদর উপজেলার মান্দারতলা গ্রামের সাইফুল ইসলাম জানান, লীজ নিয়ে দেড় বিঘা জমিতে কলা চাষ করা ছিল। রবিবার (৩ ফেব্রুয়ারি) সকালে কলা ক্ষেতে গিয়ে দেখি বিক্রয় করার মত প্রায় অর্ধশতাধিক কলা ও গাছ কেটে দিয়েছে তার প্রতিপক্ষের লোকজন। কিন্তু গ্রাম্য শত্রুতার কারণে ও সামাজিকভাবে অর্থদণ্ড করার জন্য প্রতিপক্ষের লোকজন এ সকল কলা গাছ কেটে দেয় বলে জানান তিনি। 

তিনি আরও জানান, এতে করে তার ১৫ হাজার টাকারমত ক্ষতি হয়েছে।

সাইফুলের স্ত্রী ফাতেমা কাঁদতে কাঁদতে বলেন, কিস্তির টাকা নিয়ে কলা ক্ষেত করা। এভাবে কলা ও কলা গাছ কাটায় আমার ক্ষতি হয়ে গেল। এখন আমি কিভাবে কিস্তির টাকা পরিশোধ করব ও সংসার চালাব।

এ বিষয়ে পোড়াহাটি ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাবেক মেম্বর শহিদুল ইসলাম জানান, ৫ বছর ধরে মান্দারতলা গ্রামে এভাবে ফসলের উপর অত্যাচার হয়ে আসছে। বিশেষ করে প্রতিবছর কলা ও কলা গাছ কেটে দেয় গ্রামের এক শ্রেণির লোকজন। সাইফুল একজন গরীব কৃষক। সে জমি লীজ নিয়ে চাষবাস করে খায়। তার ক্ষতির জন্য প্রশাসনের কাছে বিচার দাবি করছি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: