‘জাতির পিতা প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেছিলেন’

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:১৮ পিএম

সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেছেন, স্বাধীনতার পরপরই জাতির পিতা প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করেছিলেন। এর ধারাবাহিকতায় শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না। মেধা বিকাশের সুযোগ করে দিতে পারলে আমাদের ছেলে-মেয়েরা শুধু দেশেই নয়, বিদেশেও অবদান রাখতে সক্ষম হবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে শার্শা সদরে সংবর্ধনা অনুষ্ঠানে এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
তিনি শিক্ষকদের উদ্দেশ্য বলেন, প্রজন্মকে এমনভাবে তৈরি করবেন যেনো তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়। জনগণের জন্য নিজেদের বিলিয়ে দেয়ার মানসিকতা যেনো তারা অর্জন করতে সক্ষম হয়।

তিনি বলেন, এখানে লক্ষ্য রাখতে হবে দেশের সর্বত্র শিক্ষার সুযোগ তৈরি করা। গ্রামে গ্রামে বিদ্যাপিঠ গড়ে তোলা সিদ্ধান্ত নিয়েছে সরকার।
 
তিনি আরও বলেন, বাংলাদেশ এখন খাদ্য স্বয়ং সম্পূর্ণ একটি দেশ। দেশে তো অনেক সরকার এসেছে, কই তারা তো দারিদ্র্যতার হার কমাতে পারেনি। আওয়ামী লীগ সরকার পেরেছে। ২০২১ সালের মধ্য বাংলাদেশের দারিদ্র্যতার হার ১৪ ভাগে নিয়ে আসতে সক্ষম হবে।আন্তর্জাতিক চক্রান্তের কাছে হার না মেনে নিজেদের অর্থায়নে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু করেছি। দেশে যদি জ্বালাও-পোড়াও রাজনীতি না হতো তাহলে দেশ আর এগিয়ে যেতো। শুধু মাত্র দেশের জনগণের সহযোগিতায় দেশ এখন এগিয়ে যাচ্ছে।

এ সময় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ইজ্জত আলীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সহকারী কমিশনার (ভূমী) মৌসুমী জেরিন কান্তা, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ নুরুজ্জামান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রব, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, চেয়ারম্যান হাদিউজ্জামান । 

আরও উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ-উদ-দৌলা অলেক, উপজেলা আওয়ামীলীগের অর্থ সম্পাদক ওয়াহেদুর রহমান ওহিদ, আওয়ালীগ নেতা আসাদুজ্জামান বাবলু, চেয়ারম্যান সোহারাব হোসেন, বিখ্যাত সাংবাদিক সেলিম রেজা, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার প্রমুখ। 

অনুষ্ঠানটির সঞ্চালন করেন প্রাথমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক ওসমান গনি।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: