শত বছরের গ্রামীণ মেলা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১২ এএম

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামে রোববার (১০ ফেব্রুয়ারি) ঐতিহাসিক মুফাজ্জলুর রহমান সভার বিলে সম্পন্ন হয়েছে ১২৩তম গ্রামীণ মেলা। বিশাল এলাকাজুড়ে বসে মেলার স্টল। পোষাক পরিচ্ছদ, খাবার, আসবাবপত্রসহ নানান রকমের পন্যের সম্ভার মেলে এ মেলায়। সব বয়সী মানুষের কথা মাথায় রেখে পণ্য নিয়ে হাজির হয় বিভিন্ন প্রতিষ্ঠান। ঐতিহ্যবাহী এ মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠে মেলা প্রাঙ্গণ।

মেলা উপভোগ করতে ছোট্ট শিশু থেকে শুরু করে নানা বয়সী মানুষ অংশ নেয় এ মেলায়। হাজার হাজার লোকের উপস্থিতিতে মেলায় উপচে পড়া ভিড়। দক্ষিণ চট্টগ্রামে এ মেলা একটি উৎসবে পরিণত হয়।

মেলা দেখতে আসা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহাম্মদ আদিল হাসান রিয়াদ প্রতিবেদককে বলেন, যখন ছোট্ট ছিলাম তখন বাবার হাত ধরে এ মেলায় আসতাম, নানান ধরনের খেলনা কিনে বাসায় ফিরতাম, তখন খুব খুশী লাগতো। সেই দিনের কথা না ভূলে গ্রাম বাংলায় আজ চলে এলাম মেলা দেখতে। বন্ধু-বান্ধব অনেকের সাথে দেখা হয়েছে খুব ভালো লাগছে।

ওমান প্রবাসী মুহাম্মদ তানভীর হাসান বলেন, তিন বছর পর সূদুর প্রবাস থেকে এ ঘৌড়দৌড় মেলা দেখতে এসেছি, খুব ভালো লাগছে। আয়োজক কমিটি এ মেলা যুগ যুগ ধরে অব্যাহত রাখতে পারে সে প্রত্যাশা করব। এখানে নিরাপত্তার বিষয়টিও ভালো আছে।

মেলা পরিচালনা কমিটি সদস্য সাইদুল আবরার প্রতিবেদককে জানান, মেলায় আগত দর্শনার্থীরা উৎসব মূখর পরিবেশে উপভোগ করছেন। বিগত বছরের তুলনায় এবার লোকসমাগম বেশী। খুব সুন্দর ভাবে চলছে মেলা।

জানা গেছে, প্রতি বছর মাঘ মাসের শেষে রোববার সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে। সনাতনী ধর্মাবলম্বীদের ধর্মীয় সংস্কৃতি থেকে মুসলিম ধর্মাবলম্বীদের সূর্য পূজার উৎসব থেকে বিমুখ করতে দক্ষিণ চট্টগ্রামের সুনামধন্য আলেম হযরত মাওলানা মুফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন। আল্লাহ ও রাসুলের (স.) ভক্ত এ মহান জ্ঞানসাধক ও কর্মবীর ১৮১৪ সালে এই উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামের এক সম্ভ্রান্ত সৈয়দ বংশে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম সৈয়দ মুহিত উল্লাহ।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: