ঢাকা, শুক্রবার, ২৪ মে, ২০১৯

শাহরিয়ার আমিন

বাকৃবি প্রতিনিধি

কৃষিমন্ত্রী

‘বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ’

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৫৫:৫৭

কৃষিবিদদের অবদানেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তবে দেশের পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে কৃষিতে যান্ত্রিকীকরণ করতে হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বঙ্গবন্ধু স্মৃতি চত্ত্বরে আয়োজিত ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে আধুনিক কৃষি’ শীর্ষক জাতীয় সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, বর্তমান সরকারের অন্যতম চ্যালেঞ্জ হলো বিনিয়োগ বৃদ্ধি করে শিল্পকারখানা বাড়িয়ে মানুষের মাথাপিছু আয় করা। তাই কৃষিকে বাণিজ্যিকভাবে গড়ে তুলতে দরকার দক্ষ জনশক্তির। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি বৃদ্ধি করে দেশের সার্বিক উন্নয়নে কৃষিবিদদের অগ্রণী ভূমিকা রাখতে হবে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে দেশের বরেণ্য কৃষিবিদ, শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্ত্বরে গিয়ে শেষ হয়।

পরে সেমিনারে কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক, সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নানকে সম্মাননা এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুকে শুভেচ্ছা স্মারক প্রদান করে বিশ্ববিদ্যালয় পরিবার।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির এমিরিটাস অধ্যাপক কৃষিবিদ ড. এম এ সাত্তার মন্ডল এবং প্রবন্ধের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ ও বিডিবিএলের সাবেক চেয়ারম্যান কৃষিবিদ মো. ইয়াছিন আলী।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। এছাড়াও সেমিনারে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশাসহ দেশ বরেণ্য কৃষিবিদরা অংশ নেন।

বিডি২৪লাইভ/এআইআর

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems