নদীদূষণ রোধে সরকারের ১০ বছরের মাস্টারপ্ল্যান

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০০ পিএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর আশপাশের বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও চট্টগ্রামের কর্ণফুলীসহ অন্যান্য নদী দখল ও দূষণমুক্ত এবং নাব্যতা ফিরিয়ে আনতে ১০ বছরের মাস্টার প্ল্যানের খসড়া চূড়ান্ত করা হয়েছে। মাস্টার প্ল্যান আগামী সভায় ফাইনাল করব বলে সিদ্ধান্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে চট্টগ্রামের কর্ণফূলীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ ও নাব্যতা বৃদ্ধির জন্য মাস্টার প্ল্যান তৈরি সংক্রান্ত কমিটির সভা শেষে মন্ত্রী একথা জানান।

সভায় আরও উপস্থিত ছিলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকার দুই সিটি, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও প্রতিনিধি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মন্ত্রী বলেন, মাস্টার প্ল্যানে ১০ বছরের ভেতরে বুড়িগঙ্গা, তুরাগ, কর্ণফুলী, শীতলক্ষ্যা নদীর নাব্যতা বৃদ্ধি ও দূষণমুক্ত করার জন্য ১০ বছরের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। নদী দূষণমুক্ত করে যাতে সঠিকভাবে ব্যবহার করা যায় ও স্যুয়ারেজ সিস্টেম, ওয়েস্টেজ ম্যানেজমেন্ট- এগুলোর জন্য কাজ করা হয় এজন্য মাস্টার প্ল্যান করা হয়েছে। মাস্টার প্ল্যানের মধ্যে পানি দূষণমুক্ত করা, গৃহস্থালির বর্জ্য ব্যবস্থাপনায় নিয়ে আসার জন্য বিস্তারিত আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, আরবান এলাকায় যে সব বর্জ্য আছে সেগুলোকে শতভাগ যেন ডিসপোজ করতে পারে সেজন্যও আলোচনা হয়েছে। এগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করতে পারলে নদীর পাশাপাশি পরিবেশেরও উন্নয়ন হবে। আশা করি এ কর্মসূচি সম্পূর্ণভাবে বাস্তবায়ন করা গেলে নদীগুলোর নাব্যতা অনেকাংশে ফিরিয়ে আসবে ও ভবিষতে আরো দীর্ঘ মেয়াদী কর্মসূচি নেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মাস্টার প্ল্যান কমপ্লিট করার পরে বাজেট নিয়ে কাজ করবো।

বিডি২৪লাইভ/এসএইচআর/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: