ডাক্তারের ফি বেধে দেয়ার পরিকল্পনা করছে সরকার

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৫৫ পিএম

চিকিৎসকরা যাতে রোগীর কাছ থেকে ইচ্ছামতো ফি নিতে না পারেন সে জন্য একটি নির্দিষ্ট ফি বেধে দেয়ার পরিকল্পনা সরকার করছে বলে জানিয়েছিন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সংসদে সরকার দলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, রোগীদের নিকট হতে চিকিৎসকগণের ফি নির্ধারণের বিষয়ে উচ্চপর্যায়ের কমিটি গঠনপূর্বক একটি নীতিমালা প্রণয়নের চিন্তা-ভাবনা সরকারের রয়েছে।

সরকারি দলের আরেক সদস্য মো. মোজাফফর হোসেন (জামালপুর-৫) এর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ডাক্তারের অভাবে দেশে বিদ্যমান ইউনিয়ন স্বাস্থ্য সেবা ক্লিনিকগুলো পরিত্যক্ত অবস্থায় নেই। কারণ দেশের অধিকাংশ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে একজন উপ সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো), একজন ফার্মাসিস্ট ও একজন অফিস সহায়ক কর্মরত আছেন। তবে কেন্দ্রগুলিতে এমবিবিএস ডাক্তারের শূন্য থাকায় গরিব জনসাধারণ উন্নত চিকিৎসা সুবিধা প্রাপ্তি কিছুটা বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, দেশে ১০ হাজার ডাক্তার নিয়োগ কার্যক্রম চলমান আছে। নিয়োগ কার্যক্রম সম্পন্ন হলে সরকারি বিধি বিধানের আলোকে তাদের সকলকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে পদায়ন করা হবে। শূন্যপদ দ্রুত পূরণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। সেই আলোকে শীঘ্রই নিয়োগ কার্যক্রম সম্পন্ন হবে।

বিডি২৪লাইভ/আরএইচ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: