চলে গেলেন কবি আল মাহমুদ, যা বললেন আসিফ নজরুল

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৪৮ পিএম

পৃথিবীতে যারা র্কীতিমান ও বড় হৃদয়ের মানুষ। তারা কখনও অন্যকে ছোট করেন না। যারা অন্যকে ছোট করে তারা নিজেরাই ছোট হয়ে যায়। তা হয়তো অনেক জ্ঞানীরা বুঝেও না বুঝার ভান করেন। তাদের দলে কখনও ছিলেন না বাংলা সাহিত্যের অন্যতম কবি আল মাহমুদ। তাকে নিয়ে সমসাময়িক কবিরা বলতেন, তিনি ইসলামিক ভাবধারার কবি। এর বাইরে তার খুব একটা বিচরণ নেই। এর জন্য কাউকে কখনও দোষারোপ করেননি বাংলাদেশের এই খ্যাতিমান কবি।

প্রয়াত কবি আল মাহমুদ তার এক প্রবদ্ধে লিখেছিলেন- রবীন্দ্রনাথের বই পড়ার সৌভাগ্য যাদের হয়েছে তারা কখনও মূর্খ হতে পারেন না। তারা আপনা আপনিই শিক্ষিত হয়ে যায়। যা তিনি হতে পেরেছিলেন বলে সর্বমহলে স্বীকৃত। শুধু কর্ম দিয়েই নয়, উদার মন মানসিকাতার মাধ্যমে তা প্রমাণ করে গেছেন। রবীন্দ্রনাথ পড়ে শুধু শিক্ষিতই হননি ভাল মনের মানুষ রুপে জাগতিক জীবনে অনুকরণীয় দৃষ্টান্ত হয়েই থাকবেন তিনি।

তাকে স্মরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট রাজনীতিক বিশ্লেষক ড. আসিফ নজরুল। আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) তার ফেসবুকে পেইজে একটি স্ট্যাটাস দিয়েছেন। তার স্ট্যাটাসটি বিডি২৪লাইভের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:-

আসিফ নজরুল লিখেছেন, খুচরা কবি, পাতি লেখক আর ভন্ড দেশপ্রেমীরা সারাজীবন কষ্ট দিয়েছে আপনাকে, ছোট করার চেষ্টা করেছে। কিন্তু এটা সবাই জানে, আপনিই বাংলাদেশের শ্রেষ্ঠ কবি। আপনার লেখাই সবচেয়ে বেশী বাংলাদেশ। মানুষ কাঁদছে আপনার জন্য। আপনাকে পড়িনি তেমন, তবু কাঁদছে আমারও হৃদয়। ভালো থাকুন আল মাহমুদ। আল্লাহ আপনাকে চিরশান্তি দান করুন।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: