বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে দামি কোচ যিনি

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৩ এএম

বর্তমানে বাংলাদেশের হেড কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক ইংলিশ উইকেটরক্ষক স্টিভ রোডস। গত বছরের ২০ জুন প্রধান কোচের দায়িত্ব নেয়া স্টিভ রোডস কিন্তু এখন বাংলাদেশের সবচেয়ে দামি কোচ নন। 

তবে সবচেয়ে ব্যয়বহুল কোচ এমন একজন, যার সঙ্গে বাংলোদেশ জাতীয় ক্রিকেট দলের কোনো যোগসূত্রই নেই। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রধান কোচ সায়মন হেলমট।

যিনি সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৬ষ্ঠ আসরের ফ্রাঞ্চাইজি চিটাগং ভাইকিংসের হেড কোচ হিসেবেও কাজ করেন। এই অস্ট্রেলিয়ানের পেছনে বিসিবির খরচ স্টিভ রোডসের মাসিক বেতনের চেয়েও বেশি

জাতীয় দলের ইংলিশ হেড কোচকে মাসে ২১ হাজার ৪২৯ ডলার বেতন দেয় বিসিবি। তবে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত চুক্তিবদ্ধ স্টিভ রোডস আর সায়মন হেলমটের চুক্তির ধরনও এক নয়। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি হলেও হাই পারফরম্যান্স (এইচপি) প্রোগ্রামের হেড কোচের কার্যকাল বছরজুড়ে নয়। সারা বছরের মধ্যে হেলমট মাত্র ১২ সপ্তাহ অর্থাৎ তিন মাসের মতো কাজ করেন এইচপির ক্রিকেটারদের নিয়ে। চুক্তি অনুযায়ী এই সময় দেওয়ার জন্য তার পারিশ্রমিক ৭৫ হাজার ইউএস ডলার। যা কিনা প্রতি মাসে ২৫ হাজার ডলার (২১ লাখ টাকার বেশি) বেতন দাঁড়ায় এই অস্ট্রেলিয়ানের। 

যা স্টিভ রোডসের মাসিক আয়ের চেয়ে অনেক বেশি। বেতনের বাইরেও হেলমটের বাড়তি রোজগারের পথ খুলে রাখা আছে চুক্তিতে। প্রয়োজনে ১২ সপ্তাহের বেশি কাজ করতে হলে নির্দিষ্ট করা আছে দিন প্রতি আলাদা পারিশ্রমিকও। সেই অঙ্কটা প্রতিদিনের জন্য ৬০০ ইউএস ডলার।

তবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দামি কোচ ছিলেন চন্দিকা হাথুরুসিংহে। ২০১৭ সালের অক্টোবরে জাতীয় দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে থাকা অবস্থায় পদত্যাগ করা এই শ্রীলঙ্কান কোচকে মাসে প্রায় ২৮ হাজার ইউএস ডলার (২৭ হাজার ৭২৩ ডলার) বেতন দিত বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ ক্রীড়া নিয়ন্ত্রক সংস্থা।

পরে গত বছরের ২০ জুন তার উত্তরসূরি হিসেবে টাইগারদের হেড কোচের দায়িত্ব নেন স্টিভ রোডস।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: