‘বিমান হাইজ্যাক করে নিয়ে যাওয়া হবে পাকিস্তানে’

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:২৪ পিএম

১৯৯৯-তে বিমান ভারতীয় বিমান হাইজ্যাক করে নিয়ে যাওয়া হয়েছিল কান্দাহারে। তখনই ১৭০ জন যাত্রীকে বাঁচাতে ভারত মাসুদ আজহারকে ছেড়ে দিতে বাধ্য হয়। আজ সেই মাসুদ আজহারের নেতৃত্বেই বড়সড় হামলা হয়ে গেল পুলওয়ামায়। তাই সম্প্রতি কান্দাহারের কথা বারবার ফিরে আসছে। এর মধ্যেই ফের বিমান হাইজ্যাক করার হুমকি দিয়ে এল ফোন। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা২৪।

এয়ার ইন্ডিয়ার অফিসে শনিবারই এসেছে হুমকি ফোন। সেখানে বলা হয়েছে বিমান হাইজ্যাক করে নিয়ে যাওয়া হবে পাকিস্তানে। মুম্বইয়ের কন্ট্রোল রুমে এসেছে সেই ফোন। শনিবার এই ফোন আসার পরই নিরাপত্তা জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে সিআইএসএফ-কে।

ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটির তরফ থেকে শনিবার এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘মুম্বইতে এয়ার ইন্ডিয়ার অপারেশন কন্ট্রোল সেন্টারে আসে সেই হুমকি ফোন। ২৩.২.২০১৯ অর্থাৎ শনিবারই বিমানটি হাইজ্যাক করে পাকিস্তানে নিয়ে যাওয়া হবে বলে হুমকি দেওয়া হয়েছে।’

এই হুমকির পর কি কি ব্যবস্থা নিতে হবে, সেই নির্দেশও দেওয়া হয়েছে।টার্মিনালে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি থাকবে। সব গাড়ির পরীক্ষা-নিরীক্ষা করা হবে। গাড়িতে বিস্ফোরক আছে কিনা, তা খতিয়ে দেখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। যাত্রীদের চেকিং-ও বাড়ানো হবে। শুধু সিসিটিভি নয়, ম্যানুয়াল সারভিলিয়েন্স বা নজরদারি হবে জোরদার। গোয়েন্দাদের দেওয়া তথ্য অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে, লস্কর জঙ্গিরা সমুদ্রপথে মুম্বইতে প্রবেশ করেছে, এমনটাই দাবি গোয়েন্দাদের। ঘটনার জেরে বাণিজ্য নগরীতে কয়েকগুন বাড়িয়ে দেওয়া হয়েছে নিরাপত্তা।

গোয়েন্দাদের দেওয়া রিপোটফ অনুযায়ী আগামী তিন মাসের মধ্যে মুম্বই ফের বড়সয জঙ্গি হামলার সম্ভাবনা রয়েছে। রেল স্টেশনগুলিতে বাড়ানো হয়েছে নিরাপত্তা। সেইসঙ্গে সিন্ধদূর্গ, রত্নগিরি, রায়গড় এলাকায় সমুদ্রের তীরেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

নির্দেশ দেওয়া হয়েছে সন্দেহভাজন কাউকে দেখলেই যে তাদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হয়। বিভিন্ন জায়গায় সার্চ অপারেশনও চালানো হচ্ছে। বিশেষত দূরপাল্লার ট্রেনগুলিতে বিশেষ নজরদারি চালানো হচ্ছে।

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: