৭ মার্চ বাজারে আসছে ১০০ টাকার নতুন নোট

প্রকাশিত: ০৫ মার্চ ২০১৯, ০৮:২৩ পিএম

আগামী ৭ মার্চ ১০০ টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট বাজারে আসছে। বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসের মাধ্যমে সারা দেশেই এ নতুন মূল্যমানের ব্যাংক নোট পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে এ নোট ছাড়া হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকেরসহকারী মুখপাত্র ও ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্সের মহাব্যবস্থাপক জী. এম. আবুল কালাম আজাদ জানিয়েছেন, গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী শতভাগ সুতার কাগজে ইউভি কিউরিং ভার্নিশযুক্ত করে নতুন এ ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে। নোটটি প্রথমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে।

নোটের বৈশিষ্ট সম্পর্কে তিনি বলেছেন, নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।

এর ফলে নোটটি চকচকে অনুভূত হবে, নোটের স্থায়িত্ব বৃদ্ধি পাবে, নোটটি কম ময়লা হবে এবং এর উপর কলম দ্বারা লিখা কঠিন হবে। এছাড়া, এ নোটটি ব্যবহারের সময় পূর্বের নোটের মত খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে। উল্লেখ্য, ভার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের পূর্ববর্তী সকল বৈশিষ্ট্য অক্ষুণ্য থাকবে।

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য যেমন, জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৩টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে বলে তিনি উল্লেখ করেছেন।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: