নিরাপত্তা ছাড়া আর কোথাও খেলতে যাবে না বাংলাদেশ

প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯, ১২:৫৩ পিএম

নিরাপত্তা ছাড়া বাংলাদেশ আর কোথায় খেলতে যাবে না বলে জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের মসজিদের সন্ত্রাসী হামলায় খবরে রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমি ঘটনা শোনার পর পররাষ্ট্র প্রতিমন্ত্রীর মহদয়কে ফোন করেছিলাম। আমি আমার টিমকে দেশে ফিরিয়ে আনার জোর চেষ্টা করছি। যত তাড়াতাড়ি সম্ভব বাংলাদেশ ক্রিকেট টিমকে ফিরিয়ে আনা হবে।

পাপন আরও বলেন, একটা গ্রুপ মাঠে ছিল। আর একটা গ্রুপ কোচসহ লাঞ্চে গিয়েছিল। আর অন্য গ্রুপ নামাজে গিয়েছিল। ওই সময় বাংলাদেশ দলের সাথে কোন সিকিউরিটি ছিল না। যারা লিয়াজোঁ ছিল তারা ছিলেন মাঠে অন্য খেলোয়াড়দের সাথে। আমাদের দেশে যখন কেউ আসে তখন আমরা তাদের সাথে সিকিউরিটি নিশ্চিত করে থাকি। এখন পর্যন্ত আমরা এরকম কোন কিছুই পাইনি বা কোন জোরাজুরিও করিনি। অন্যরাও দেখেছি ওই সব দেশে যারা খেলতে যায় তারাও করে না।

নিউজিল্যান্ডে এই ধরনের ঘটনা ঘটতে পারে এ ব্যাপারে তাদের কোন ধারনা নেই। ওখানে পুলিশ যেতে যে টাইমটা লেগেছে এটাই তো একটা অস্বাভাবিক বিষয়। আমার মনে হয় আমাদের দেশে বা আশেপাশে এমন একটা ঘটনা হলে পুলিশ আসতে এতটা দেরি হতো না। আমার যেটা মনে হয়েছে নিউজিল্যান্ড পুলিশ মনে হয় একেবারে অপ্রস্তুত ছিল।

আজকের এই ঘটনার পরে এটা নিশ্চিত বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখন থেকে যে দেশেই যাক না কেন, আমাদের মিনিমাম রিকুয়েষ্ট সিকিউরিটি আমাদেরকে ইনশিউর করতে হবে। আর যারা দিতে পারবে তাদের ওই খানে আমারা খেলতে যাব। এছাড়া আমাদের পক্ষে যাওয়া সম্ভব হবে না।

পাপন এ বিষয়ে আরও বলেন, ঘটনার পর যখন আমি শুনেছি খেলোয়াড়রা হোটেলে চলে এসেছে তখন প্রথমে আমি আমাদের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারকে ফোন করেছি। এবং বলেছি আমাদের টিমকে যত দ্রুত সম্ভব বাংলাদেশে নিয়ে আসার কথা। তখন তিনি আমাকে জানিয়েছেন উনি এখনই সব কিছু করার চেষ্টা করছেন।

অন্যদিকে, নিউজিল্যান্ডের মসজিদের সন্ত্রাসী হামলায় ২ বাংলাদেশিসহ ৪০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন। তিনি বলেন, এমন অনাকাঙ্খিত ঘটনার জন্য দুঃখিত। এমন ঘটনা আমাদের জানা ছিল না। এই হামলায় ৪০ জন মারা গেছে বলে আমি জেনেছি।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার (১৫ মার্চ) মসজিদে হামলার ঘটনায় নিহত ৪০ জন মারা যায়। গুলিবিদ্ধ অবস্থায় আরও আট বাংলাদেশিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির কাছ থেকে খবর পেয়েছেন তিনি।

এ হামলায় নিউজিল্যান্ড ক্রিকেট দল এক টুইটবার্তায় লিখেছে- এই আকস্মিক হামলায় হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছেন তারা।

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ড্যাভিড হোয়াইট বলেন, আমরা মর্মাহত ও ব্যথিত। আমি নিশ্চিত, পুরো দেশ আমার মতো ব্যথিত। আমি বাংলাদেশের সঙ্গে কথা বলেছি। আমরা একমত হয়েছি যে, এ সময়ে এ খেলার আয়োজন করা উচিত হবে না।

ক্রাইস্টচার্চের হ্যাগলে ওভালে তৃতীয় ও চূড়ান্ত টেস্ট ম্যাচটি শনিবার হওয়ার কথা ছিল। সিরিজের প্রথম দুটি ম্যাচে নিউজিল্যান্ড জয়ী হয়েছে।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: