ঢাকা, রবিবার, ২১ এপ্রিল, ২০১৯

রাষ্ট্রের শতকোটি টাকা ক্ষতি

বিনা টেন্ডারে দুই লাখ মিটার কিনছে ডেসকো

২৪ মার্চ, ২০১৯ ১১:০৮:৩৭

বিনা টেন্ডারে বাজারের থেকে ১৩৮ গুণ বেশি দামে ২ লাখ প্রি-পেইড মিটার কিনছে ডেসকো। এতে করে রাষ্ট্রের ক্ষতি হবে শতকোটি টাকা।

বিদ্যুৎ সেক্টরের বিশেষজ্ঞরা বলেছেন, বর্তমানে দেশে বিদ্যুতের কোন ঘাটতি নেই। কিন্তু মান্ধাতার আমলের বিতরণ ব্যবস্থার কারণে জোড়াতালি দিয়ে বিদ্যুৎ বিতরণ করতে গিয়ে প্রতি বছর সিস্টেম লসের আওতায় বিপুল পরিমাণ বিদ্যুৎ নষ্ট হয়। এছাড়া নিুমানের প্রি-পেইড মিটার আমদানি ও অদক্ষ প্রতিষ্ঠানের কাছ থেকে মিটার নিয়ে বিতরণ লাইনে বসানোর কারণেও সরকার প্রতি বছর বিপুল অংকের টাকা রাজস্ব হারাচ্ছে। দুর্নীতিবাজ গ্রাহকরা এসব নিম্নমানের প্রি-পেইড মিটার টেম্পারিং করারও সুযোগ পাচ্ছে।

সূত্রে জানাগেছে, একটি স্থানীয় কোম্পানির প্ররোচনা ও পরোক্ষ সহায়তায় ডিপিডিসির সর্বোচ্চ পর্যায়ের কতিপয় অসাধু কর্মকর্তার চক্র একটি স্বনামধন্য সরকারি প্রতিষ্ঠানকে ব্যবহার করে বিনা টেন্ডারে চীন থেকে নিুমানের প্রি-পেইড মিটার আমদানির চুক্তি করেছে। শুধু নিুমানেরই নয়, মিটারগুলোর দামও স্থানীয় বাজারের তুলনায় বহুগুণ বেশি।

এর আগে ২০১০ সালের ১১ অক্টোবর বিউবো আন্তর্জাতিক দরপত্র (নং-১৫৩০) আহ্বান করে। নিয়ম অনুযায়ী টার্নকি চুক্তি নং-০৯৭৯৩ এর আওতায় সংশ্লিষ্ট দরদাতাকে ডিজাইন, মেনুফ্যাকচারিং, সাপ্লাই, সফটওয়্যার, হার্ডওয়ার এবং মিটার ইনস্টলেশন ও কমিশনিং, প্রি-পেইড মিটারিং সিস্টেমের নেটওয়ার্কিংসহ যাবতীয় সেবা প্রদান বাধ্যতামূলক।

বিডি২৪লাইভ/এএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems