চাঁপাইনবাবগঞ্জে আম সংরক্ষণ-প্যাকেজিং ও রপ্তানী বিষয়ে কর্মশালা

প্রকাশিত: ০৪ এপ্রিল ২০১৯, ০৭:১৮ পিএম

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানীহাটি ইউনিয়ন পরিষদ অডিটোরিয়ামে স্থানীয় আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে সঠিক সংরক্ষণ, প্যাকেজিং এবং রপ্তানীর জন্য বিপণণের প্রশিক্ষণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা হয়েছে। 

বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোশিয়েশনের চাঁপাইনবাবগঞ্জ শাখার উদ্যোগে ও বাণিজ্য মন্ত্রণালয়ের এগ্রো প্রোডাক্টস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় বৃহস্পতিবার সকালে কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোশিয়েশনের চাঁপাইনবাবগঞ্জ এর সহ-সভাপতি মো. মনোয়ারুল ইসলাম ডালিম। 

প্রধান অতিথি ছিলেন রানীহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ মহসিন আলী। বিশেষ অতিথি ছিলেন বিএমপিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দিন। প্রশিক্ষণ কর্মশালার আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কল্যানপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ ড. মোঃ সাইফুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ কল্যানপুর হর্টিকালচার সেন্টারের জার্ম প্লাজম অফিসার কৃষিবিদ মো. জহুরুল ইসলাম। 

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক এম. কোরাইশী মিলু, এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের প্র্রোগ্রাম সহকারী কর্মকর্তা লিটন চন্দ্র রায়। 

প্রশিক্ষণ কর্মশালায় মানব দেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার ব্যক্ত করেন কর্মশালায় অংশ নেয়া ৬০-৭০ জন আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ। প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ ছাড়াও গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: