আবারও কলকাতার মঞ্চে দর্শনা অনির্বাণ থিয়েটারের নাটক 

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৯, ০৩:৩৩ পিএম

‘জিষ্ণৃ যারা’ নাটকে সওয়ার হয়ে চুয়াডাঙ্গার নাটকের দল দর্শনা অনির্বাণ থিয়েটার নাট্যসফরে যাচ্ছে কলকাতা। ৩০ সদস্যের দলটি সোমবার (১৫ এপ্রিল) সকালে দর্শনা-গেদে সীমান্ত পথে কলকাতায় উদ্দেশ্যে রওনা দেবে এবং আগামী ১৬ এপ্রিল সন্ধ্যায় কলকাতাস্থ কাঁকড়গাছি এপিসি পার্ক ময়দানে দক্ষিণ কলকাতার ক্লাব সমন্বয় কমিটির বাংলা বর্ষবরণ উৎসবে নাটকটির প্রদর্শনী সম্পন্ন করবে।

এবারের নাট্যসফরে মূল উদ্যোক্তা বাংলাদেশ দূতাবাস আর নিমন্ত্রক কলকাতার বিধায়ক পরেশ পাল। আয়োজনে উপস্থিত থাকবেন বাংলাদেশের উপ-হাই কমিশনার তৌফিক হাসান, কাউন্সিলার উপ-হাই কমিশন ও প্রখ্যাত চিত্রশিল্পী বিএম জামাল হোসেন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রফেসার চিত্ত মন্ডল, চিত্রতারাকা যিশু সেনগুপ্ত ও কৌশানী।

নাটক নিয়ে নাট্যকার ও নির্দেশক আনোয়ার হোসেন বলেন,‘আমাদের অহংকারদীপ্ত ইতিহাসের সব থেকে গর্বের অংশ ‘মুক্তিযুদ্ধ’। মুক্তিযুদ্ধকে বাদ দিলে জাতি হিসেবে কখনও আমরা দাস, কখনও প্রজা, আবার কখনও নিজদেশে পরবাসী। মুক্তিযুদ্ধ আমাদের সেই শৃঙ্খল ভেঙ্গে বের করে এনেছে। আমরা মানুষ হয়েছি, নাগরিক হয়েছি। কিন্তু যাঁদের রক্তের দানে এদেশ, তাদের স্বপ্নের দেশে আজ আমরা কোথায় আছি, কেমন আছি সেটাকে তুলে ধরার চেষ্টাই হচ্ছে এই নাটক। স্বাধীন দেশে নানা অসংগতি আর বিচ্যুতিতে একজন মুক্তিযোদ্ধা এবং আজকের প্রজন্ম-যারা দেশকে কি ভাবে দেখতে চায়, উভয়ের আকুতি তুলে ধরতে চেষ্টা করা হয়েছে এই নাটকে’।

নাটকটিতে অভিনয় করেছেন-মাহাবুবুর রহমান মুকুল, শামীম আজাদ, মিরাজ উদ্দিন, হাসমত কবির, সাজ্জাদ হোসেন, জগন্নাথ কুমার কর্মকার, আজাদুল ইসলাম মিলন, ফরহাদ হোসেন টিটন, ফেরদৌসী পারভীন পপি, আসমা হেনা চুমকী, এসএম সাব্বির আলিম, হাবিবুর রহমান ঈদু, আশাদুজ্জামান লিটন, শাহিনা আসাদ স্বপ্না, আব্দুল্লাহ আল ফয়সাল অপু ও সামিয়া ইসলাম পূর্বা। 

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: