ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯

এবার আকাশে দেখা যাবে গোলাপি চাঁদ

১৮ এপ্রিল, ২০১৯ ১১:৪৬:৫৩

এতদিন শুনেছেন, ব্লাড মুন, সুপার ব্লাড, স্ট্রবেরি মুনের কথা। এমনকি সুপার ব্লাড ওলফ মুন কথাটিও শুনেছেন অনেকে। তবে এবার সম্পূর্ণ নতুন আরেক ঘটনা জানিয়েছেন বিজ্ঞানীরা। এবার নাকি পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখা যাবে।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত ৮টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আণবিক ঘড়ির অফিসিয়াল তত্ত্বাবধানকারী নেভাল অবজারভেটরি।

এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের মানুষ পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখতে পাবেন। চলতি সপ্তাহজুড়েই আকাশে এমন চাঁদ দেখা গেছে। তবে শুক্রবার রাত ৮টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত স্পষ্ট দেখা যাবে।

আয়ারল্যান্ডভিত্তিক ওল্ড ফারমার্স লমানাক বলা হয়েছে, এবার এই পিঙ্ক মুন অর্থাৎ গোলাপি চাঁদ দীর্ঘ ১৫ ঘন্টা অবস্থান করবে। তবে এটাকে পিঙ্ক মুন বলা হলেও পুরোপুরি গোলাপি না বললেও জানিয়েছেন সংস্থাটি।

চাঁদ পর্যবেক্ষণকারীরা বলেছেন, এদিন বুধ ও শুক্রগ্রহে যথাক্রমে ১৯ ও ২৩ ডিগ্রী উচ্চতায় হবে। শুক্রগ্রহে ১১.৯ ডিগ্রী উচ্চতা হবে এবং বুধগ্রহে ৮.৩ ডিগ্রী হবে। এদিকে বিজ্ঞানীরা চাঁদের একেক সময় একেক ধরনের নাম দিয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় এবার পিঙ্ক মুন নাম দিয়েছেন পর্যবেক্ষণকারীরা। তবে পুরোপুরি না হলেও এর রঙ কিছুটা গোলাপি হবে।

বিজ্ঞানীরা বলছেন, খুব ভালোভাবে পিঙ্ক মুন দেখতে হলে আপনাকে ১৮ তারিখ রাতেই আকাশে চোখ রাখতে হবে। ১৯ তারিখেও কিছুটা দেখা যাবে। তবে এর পূর্বশর্ত হলো মেঘমুক্ত অন্ধকার আকাশ।

বিডি২৪লাইভ/এসএএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems