ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯

এম.এ.এইচ রাব্বী

চট্টগ্রাম প্রতিনিধি

যৌতুক, বাল্য বিবাহ রোধকল্পে শিক্ষার্থীদের শপথ

১৮ এপ্রিল, ২০১৯ ১৭:৩৬:০০

চট্টগ্রামের সাতকানিয়ায় বাংলা নববর্ষ বরণ উপলক্ষে পিঠা উৎসব, যৌতুক ও মাদক বিরোধী র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে সাতকানিয়া আদর্শ মহিলা কলেজ এ অনুষ্ঠানের আয়োজন করে।

কলেজ প্রাঙ্গনে বেলুন উড়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এ সময় ছাত্রীরা যৌতুক, মাদক, বাল্য বিবাহ রোধে সমাজে জনসচেতনতা সৃষ্টির জন্য শপথ গ্রহণ করে। অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করান কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ও অনুষ্ঠানের প্রধান অতিথি নুরুল আবছার চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে নুরুল আবছার চৌধুরী বলেন, যৌতুক ও মাদক সমাজে মারাত্মক ব্যাধি হিসেবে কাজ করছে। আজকের প্রজন্মই আগামী দিনে দেশের নেতৃত্ব দেবে। তারা সামাজের অন্যায় অবিচার প্রতিরোধ করলে সমাজ শুদ্ধ থাকবে।

যৌতুক, মাদক, বাল্য বিবাহ রোধে সমাজে জনসচেতনতা সৃষ্টির জন্য সকালে কলেজ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালী সাতকানিয়া পৌরসভার গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে র‌্যালীটি পুনরায় কলেজে গিয়ে শেষ হয়। র‌্যালিতে সাতকানিয়া আদর্শ মহিলা কলেজ, বাইতুশ শরফ আখতারিয়া মাদ্রাসা, ছমদর পাড়া বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

র‌্যালীর শেষে কলেজ অধ্যক্ষ মোহাম্মদ তফাজ্জল হোছাইনের সভাপতিত্বে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন কলেজ পরিচালনা পরিষদ সদস্য মোহাম্মদ ইদ্রিস মিয়া, অধ্যাপক রুহুল কাদের, অধ্যাপক মোহাম্মদ জয়নাল আবেদীন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকার দেশের নারী সমাজের সার্বিক উন্নয়ন, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষমতায়নে নিরলস ভাবে কাজ করে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে চলমান দশটি কর্মসূচীর মধ্যে নারীর ক্ষমতায়ন একটি। বর্তমান বাংলাদেশে প্রধানমন্ত্রী মেয়ে, স্পিকার মেয়ে, শিক্ষা মন্ত্রী মেয়ে। দেশের গুরুত্বপূর্ণ স্থানে নারীর অবস্থান নিশ্চিত হয়েছে। বর্তমান সরকার নারী শিক্ষার বিস্তার ও নারী অধিকার প্রতিষ্ঠাসহ নারীর নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মক্ষেত্রে অবাধ প্রবেশ ও নীতি নির্ধারণে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে বহুমুখী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে।

বক্তারা আরও বলেন, আগামী প্রজন্মের সুস্থভাবে বেড়ে উঠা এবং সুনাগরিক হিসেবে গড়ে উঠতেও বাল্য বিবাহ একটি বড় বাধা। মানব সমাজে অজ্ঞতা ও কুসংস্কারের কারণে যে সব ক্ষতের সৃষ্টি হচ্ছে, বাল্য বিবাহ তার মধ্যে অন্যতম। বাল্য বিবাহের ফলে বিবাহ বিচ্ছেদের আশংকা তৈরী হওয়া ছাড়াও নানা পারিবারিক অশান্তি দেখা দেয়। স্কুল কলেজগামী ছাত্র/ছাত্রীদের হ্রাস করে। বাল্য বয়সে বিয়ে হওয়ার কারণে মেয়েরা পড়া শোনা ছেড়ে দিতে বাধ্য হয়। ফলে বাল্য বিবাহ সংকুচিত করে দেয় নারীর পৃথিবী। শিক্ষা নারীদের জন্য অপরিহার্য। শিক্ষিত নারী-ই পারে সমাজের সকল অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে।

বিডি২৪লাইভ/এজে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems