ফ্যাসিবাদী সরকার গণমাধ্যমগুলোর মালিকানা দখল করেছে

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯, ০৫:৩৭ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীন ও মুক্ত গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠ বলা যায় না। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৮ বছরেও আমরা সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের অডিটোরিয়ামে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন কর্তৃক আয়োজিত বার্ষিক কাউন্সিল-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের জনগণের সংগ্রামের যে ইতিহাস কখনও তা ব্যর্থ হয়নি, ইনশাআল্লাহ বিজয় আমাদের হবেই বলে দৃঢ়ভাবে আশাবাদ ব্যক্ত করেন মির্জা ফখরুল।

তিনি বলেছেন, আমাদেরকে বুঝতে হবে ১৯৭১, ৫২, ৪৭ আর বর্তমান সময় এক নয়। আপনাদের বুঝতে হবে কোন রাস্তায় গেলে আমরা গণতান্ত্রিকভাবে একটি পরিবর্তন আনতে সক্ষম হবো।

বাংলাদেশে গভীর এক সংকট সৃষ্টি হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ১৯৭২ সাল থেকে এদেশে গনতন্ত্র প্রতিষ্ঠার জন্য বহু আন্দোলন সংগ্রাম হয়েছ। এসব আন্দোলন সংগ্রামে বহু রাজনীতিবিদ হামলা-মামলা-খুন-গুম ও হত্যার শিকার হয়েছেন।

মির্জা ফখরুল বলেন, এই ফ্যাসিবাদী সরকার সকল রাষ্ট্রীয় যন্ত্রগুলোর উপর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। প্রায় সকল গণমাধ্যমগুলোর মালিকানা দখল করেছে।

তিনি আরও বলেন, রাজনীতিবীদরা সবসময় খারাপ হয় না। তারা দেশের জন্য অনেক ত্যাগ স্বীকার করেন। আমাদের অনেক নেতাকর্মী আছেন যারা সরকারের হামলা-মামলা ও নির্যাতনের শিকার হয়ে ঢাকায় এসে রিকশা চালাচ্ছেন, হকারের কাজ করছেন।

ফখরুল বলেন, ১৯৭২ সালে আওয়ামী লীগ সরকারের আমলে এরকম পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল। তখন আওয়ামী লীগ থেকে অনেক নেতাকর্মী বের হয়ে জাসদ তৈরি করেছিলেন। সেই জাসদের অনেক নেতাকর্মীকে ৭২-৭৫ সরকার হত্যা করেছিলেন। তিনি বলেন, আওয়ামী লীগ যখন বাকশাল চালু করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তখন বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন।

এ সময় মির্জা ফখরুল বলেন, সরকার উদ্দেশ্য প্রণোদিত হয়ে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছেন। আমরা দেশনেত্রীর নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: