আল আকসা মসজিদ স্বাধীন করার ঘোঘণা

                       
প্রকাশিত: ১০:০২ পূর্বাহ্ণ, ১৬ জুলাই, ২০২০

ইসরাইলের কাছ থেকে আল আকসা মসজিদ উদ্ধার করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। প্রাচীন চার্চ হায়া সোফিয়াকে ১৪৫৩ সালে মসজিদে রূপান্তর করা হয়েছিল। তবে ১৯৩৪ সালে একে জাদুঘরে পরিণত করে তৎকালীন তুর্কি সরকার। গত সপ্তাহে আদালতের রায়ের ভিত্তিতে একে জাদুঘর থেকে মসজিদে রূপান্তরিত করা হয়েছে। এবার তুরস্কের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়, হায়া সোফিয়াকে মসজিদ হিসেবে পুনঃরূপান্তরের মাধ্যমে আল আকসা মসজিদ স্বাধীন করার যাত্রা শুরু হয়েছে।

ওয়েবসাইটে বলা হয়, ‘হায়া সোফিয়া পুনরুদ্ধার মুসলমান ও সকল নির্যাতিত, নিষ্পেষিত মানুষের আশার পুনর্জাগরণের প্রথম পদক্ষেপ।’ এই তুর্কি ভাষণের আরবি অনুবাদে বলা হয়, হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তর হলো আল আকসায় স্বাধীনতার প্রত্যাবর্তনের অংশ। প্রসঙ্গত, জেরুজালেমের ওল্ড সিটির নিয়ন্ত্রণে রয়েছে ইসরাইল, যেখানে আল আকসা অবস্থিত। উজবেকিস্তানের বুখারা থেকে স্পেনের আনাদুলিয়া পর্যন্ত ইসলামের পুনর্জাগনের সঙ্গে এই হায়া সোফিয়ার পুনরুদ্ধারকে সংযুক্ত করা হয়েছে পুরো ভাষণে। তুরস্কের প্রেসিডেন্ট দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনি আন্দোলনের সমর্থক ও ইসরাইলের কড়া সমালোচক।

শাওন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ২২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]