মারা গেলেন ৩৮ জন স্ত্রী ও ৮৯ সন্তানের জনক সেই ব্যক্তি

                       
প্রকাশিত: ১০:১৮ পূর্বাহ্ণ, ১৪ জুন, ২০২১
ছবি: ইন্টারনেট

বিশ্বের বৃহত্তম পরিবারের প্রধান হিসাবে স্বীকৃত জিয়না চানা (৭৬) গতকাল রবিবার (১৩ জুন) একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন। তিনি ৩৮ জন স্ত্রী, ৮৯ জন সন্তান ও ৩৩ নাতি নাতনির জনক। ভারতের মিজোরামে তিনি বসবাস করতেন। আইজল জেলা প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, চানা ৭ই জুন থেকে অসুস্থ ছিলেন। কিছুদিন আগে ডায়াবেটিস, হাইপারটেনশন এবং বার্ধক্যজনিত অন্যান্য সমস্যাজনিত কারণে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। আজ রবিবার বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে পরামর্শ করে শেষকৃত্য ও অন্যান্য অনুষ্ঠান চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথংগা টুইটারে বলেন, ‘ভারী হৃদয় নিয়ে মিজোরাম মিঃ জিয়না কে বিদায় জানালাম। ৩৮ জন স্ত্রী ও ৮৯ সন্তান নিয়ে তিনি বিশ্বের বৃহত্তম পরিবারের প্রধান হিসাবে স্বীকৃত ছিলেন। তার পরিবারের কারণে এই রাজ্য একটি বড় সংখ্যক পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছে। শান্তিতে থাকুন স্যার!’

১৯৪৫ সালের ২১ জুলাই জন্মগ্রহণ করেন জিয়নঘাকা। তবে তিনি সাধারণত জিয়ানা চনা নামে পরিচিত ছিলেন। আইজল থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে তাঁর গ্রাম বকতাং ত্লাংনুয়ামে খ্রিস্টান ধর্মীয় সম্প্রদায়ের প্রধান ছিলেন তিনি।

তাঁর পারিবারিক সূত্র জানিয়েছে, জিয়না ১৭ বছর বয়সে তার প্রথম স্ত্রীর সঙ্গে পরিচিত হন। তিনি জিয়নার চেয়ে তিন বছর বড় ছিলেন। জিয়নার প্রায় ১০০০ সদস্যের পরিবার ‘ছুয়ান থার রান’ (নিউ জেনারেশন হোম) নামে একটি চারতলা বাড়িতে থাকেন। পার্বত্য গ্রামের এ বাড়িতে ১০০ টিরও বেশি ঘর রয়েছে। জিয়নার বাড়িতে আত্মীয়স্বজন এবং দর্শনার্থীদের থাকার জন্য একটি অতিথিশালাও রয়েছে। বড় খ্রিস্টান পরিবারটির প্রায় একচেটিয়াভাবে একটি স্কুল এবং খেলার মাঠ রয়েছে। সিয়োনার ছেলেরা এবং তাদের স্ত্রী এবং তাদের সমস্ত শিশু একই ভবনের বিভিন্ন কক্ষে বাস করেন। তবে তাদের রান্নাঘর মাত্র একটি। তার স্ত্রীরা তার শোবার ঘরের পাশের একটি বড় কক্ষে থাকেন।

জিওনা পরিবার তাদের নিজেদের খরচ নিজেরাই চালাতে পারে। তবে মাঝে মাঝে তাদের অনুগামীদের কাছ থেকে অনুদান এবং উপহার পায় তারা। পর্বতমালা সীমান্তবর্তী রাজ্যে সায়োনার জলাশয়টি পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছে এবং পর্যটকরা তাদের পরিবার এবং সম্পর্কের পরিচালনা এবং প্রতিদিনের কার্যকারিতা সম্পর্কে জানতে সব সময়ই আগ্রহী।

স্থানীয় আধিকারিকদের মতে, পরিবারটি প্রায় সামরিক শৃঙ্খলা মেনে একসঙ্গে বাস করছে। জিয়নের প্রবীণ স্ত্রী জাঠিয়ানগি সহকর্মী এবং সহযোগীদের পরিচালন তদারক করেন। খাবার প্রস্তুত করার পাশাপাশি পরিচ্ছন্নতা, ধোয়ার মতো গৃহস্থালী কাজ সম্পাদন করার সব দায়িত্ব তার। তাদের পরিবারের এক রাতের খাবারে, ৩০ মুরগি, প্রায় ৬০ কেজি আলু এবং প্রায় ১০০ কেজি চালের প্রয়োজন হয়। সূত্র: খালিজ টাইমস।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সবিচালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ২২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: info@bd24live.com