কুবি শিক্ষার্থীদের ১৪ দফা দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ০১:৩৬ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ১৪ দফা দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২১ জুন) সকাল সাড়ে ৯ টায় প্রধান ফটক থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। পরে মানববন্ধন শেষে উপাচার্য বরাবর একটি স্মারক লিপি প্রদান করা হয়।

এসময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় গবেষণার কথা বললেও এই গবেষণার বাজেট ব্যবহার হচ্ছে কোথায়? বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই। প্রতিষ্ঠার এত বছরেও খাবারে ভর্তুকির কোন পদক্ষেপ নেওয়া হয়নি৷ সংগঠনগুলোকে কক্ষ বরাদ্ধ দেওয়া হলেও দেওয়া হয়নি কোনো আসবাবপত্র। বিভিন্ন সময় শিক্ষার্থীদের পক্ষে কিছু করতে গেলে নেওয়া হয় না শিক্ষার্থীদেরই মতামত।

এছাড়া বক্তারা বলেন, এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী বান্ধব সিদ্ধান্ত হয় কিন্তু শিক্ষার্থী বান্ধব কোন সিদ্ধান্ত কখনও নেয়া হয়না। তারা নিজেদের পদ মজবুত করার জন্য ব্যস্ত। আমরাও আঙ্গুল বাঁকা করতে জানি। প্রশাসন যদি আমাদের সাথে বিমাতাসুলভ আচরণ করেন তাহলে আপনারা পালানোর পথ পাবেন না।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীরা চরমভাবে বঞ্চিত হচ্ছে। বর্তমান উপাচার্য আসার পর একবারের জন্যেও শিক্ষার্থীদের কোন দাবি শুনে নাই সমাধান তো দূরের কথা। এই বিশ্ববিদ্যালয়কে উত্তাল করার জন্য উনি ভূমিকা পালন করে যাচ্ছে। উনি আসার পর একটা মহলকে সুবিধা দিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের কথা ভাবছেন না।

মানববন্ধন থেকে শিক্ষার্থীদের জন্য ছাত্রকল্যাণ ফি থেকে আলাদাভাবে ছাত্রকল্যাণ ফান্ড গঠন, ছাত্রীদের জন্য একাডেমিক ভবনে কমনরুম এবং নামাজের রুম নিশ্চিত করা, সনাতন ধর্মালম্বীদের জন্য উপাসনালয় নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক এবং সামাজিক সংগঠন গুলোর জন্য আসবাবপত্রের ব্যবস্থা করা, নতুন ছাত্রী হলে দ্রুত সময়ের মধ্যে শিক্ষার্থীদের উঠানো, ক্যাম্পাস এরিয়ায় উচ্চ গতি সম্পন্ন ওয়াইফাই সেবা এবং বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র কেন্দ্রীয় লাইব্রেরি নির্মানসহ মোট ১৪ দফা দাবি পেশ করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: