পঞ্চগড়কে ভূমিহীন ও গৃহহীনমু্ক্ত জেলা ঘোষনা

প্রকাশিত: ২১ জুলাই ২০২২, ০৩:১৪ পিএম

মুজিববর্ষ উপলক্ষে দেশের একটি মানুষও গৃহহীন থাকবেনা বলে ঘোষনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এই ঘোষনার পর দেশের সবকটি জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়। প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীনে স্থানীয় প্রশাসন আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের ঘর করে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় সর্বউত্তরের জেলা পঞ্চগড়কে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা ঘোষনা করেছেন প্রধানমন্ত্রী। বেলা ১১ টার দিকে প্রধানমন্ত্রী এই ঘোষনা দেন ।

বৃহস্পতিবার (২১ জুলাই) এই উপলক্ষে উপজেলার মাহানপাড়া আশ্রয়ন প্রকল্পে এক অনুষ্ঠানের আয়োজন করেন পঞ্চগড় জেলা প্রশাসন। অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন পঞ্চগড় -১ আসনের সাংসদ মজাহারুল হক প্রধান, রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব মিয়া, পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুনসহজেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, মুক্তিযোদ্ধাবৃন্দ, উপকারভোগী ও গণমাধ্যমকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলায় ৩টি পর্যায়ে মোট ৪ হাজার ৮৫০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাচ্ছে। এতে মোট ১৫ হাজার ১৫৯ জন আশ্রয়হীন মানুষ তাদের ঠিকানা খুঁজে পাচ্ছে। প্রথম পর্যায়ে ১ হাজার ৫৭টি ও ২য় পর্যায়ে ১ হাজার ৩৫৯টি পরিবারকে শতক জমি সহ একক ঘর প্রদান করা হয়েছে। এছাড়া ৩য় পর্যায়ের প্রথম ধাপে ১ হাজার ২১ টি পরিবারকে একক গৃহ প্রদান করা হয়েছে। ৩য় পর্যায়ের ২য় ধাপে আগামী ২১ জুলাই ১ হাজার ৪১৩টি পরিবারকে জমি সহ একক ঘর প্রদান করার মধ্যে দিয়ে পঞ্চগড়কে দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

তিনি আরো জানান, এসব আশ্রয়ন প্রকল্পে মোট ২ হাজার ৫০০ স্কুল গামী শিশু রয়েছে। এছাড়া প্রতিটি আশ্রয়ন প্রকল্পের ১ থেকে ৩ কিলোমিটারের মধ্যে স্কুল-কলেজ, হাট-বাজার, স্বাস্থ্য কেন্দ্র, উন্নত যোগাযোগ ব্যবস্থা সহ বিভিন্ন আয় বর্ধক কাজের সুবিধা পাবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: