ইউক্রেন যুদ্ধ নিয়ে যে তথ্য দিলেন ব্রিটিশ গোয়েন্দা এমআই৬ প্রধান

প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ০৯:০১ পিএম

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৬-এর প্রধান রিচার্ড মুর দাবি করেছেন, ইউক্রেনে রাশিয়ার কর্মশক্তি শেষের দিকে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই৬ এর প্রধান রিচার্ড মুর বলেন, আগামী কয়েক সপ্তাহে ক্রমশ রাশিয়াকে যুদ্ধ করতে জনশক্তি খুঁজে পেতে সমস্যায় পড়তে হবে। তাদেরকে থামতে হবে এবং এটা ইউক্রেনকে পাল্টা আঘাতের সুযোগ দিবে।

ব্রিটিশ এই গোয়েন্দা প্রধান আরও বলেন, ইউক্রেনে পুতিন কৌশলগত সমস্যায় পড়েছে। রুশ বাহিনী ১৫ হাজার সেনা হারিয়েছে দাবি করে তিনি বলেন, পাল্টা আঘাত হানতে ইউক্রেনের মনোবল রাখা খুব গুরুত্বপূর্ণ।

তবে আসন্ন শীত মৌসুম ইউরোপের জন্য কঠিন সময় উল্লেখ করে তিনি বলেন, গ্যাস সরবরাহের চাপ আসবে। রাশিয়া হামলা করার পর ইউরোপ সমন্বিতভাবে মস্কোর বিরুদ্ধে অবস্থান নিয়েছে মন্তব্য করে তিনি এই উদ্যোগের প্রশংসা করেন।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপীয় দেশগুলো রুশ গোয়েন্দাদের বিরুদ্ধে সমন্বিত প্রচেষ্টা নিয়েছে। কূটনৈতিক অধীনে কাজ করা ৪০০ রুশ গোয়েন্দা কর্মকর্তাদের বহিষ্কার করা হয়েছে। এটি ইউরোপে রাশিয়ার গুপ্তচরবৃত্তির ক্ষমতা অর্ধেকে হ্রাস করেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: