মাঙ্কিপক্স নিয়ে সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা জারি করল ডব্লিউএইচও

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ১১:৩৭ পিএম

মাঙ্কিপক্স ভাইরাস সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ শনিবার (২৩ জুলাই) জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা জরুরি সতর্কতা জারি করেছে। সতর্কতা জারি করে বলা হয়েছে সারা বিশ্বে এই ভাইরাসের সংক্রমণ বেড়ে ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ভাইরাস নিয়ে ডব্লিউএইচওর জরুরি কমিটির দ্বিতীয় বৈঠকে বৈশ্বিক স্বাস্থ্য সতর্কতা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, বিশ্বের ৭৫ টি দেশে ১৬০০০ হাজারের বেশি মানুষ এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাল সংক্রমণজনিত এই রোগটি পশ্চিম এবং মধ্য আফ্রিকায় সাধারণত সবচেয়ে বেশি দেখা গেলেও এবার সেই গণ্ডি পেরিয়েছে। গত ৭ মে প্রথম একজন ইউরোপীয় নাগরিকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি ইংল্যান্ডে ফিরে এসেছিলেন।

তিনি আরও বলেন, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫ জন মারা গেছেন। বিবিসি বলছে, বিশ্বজুড়ে বর্তমানে করোনাভাইরাস মহামারি এবং পোলিও নির্মূলের অব্যাহত প্রচেষ্টা নিয়ে এ ধরনের দুটি জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: