দীর্ঘদিন সংস্কার না হওয়ায় চৌহালীর রাস্তাগুলো এখন মরণ ফাঁদ

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১০:৩৭ এএম

রোকনুজ্জামান, চৌহালী (সিরাজগঞ্জ) থেকে: যমুনা বিধৌত সিরাজগঞ্জের যমুনা নদী ভাঙ্গনে বিপর্যস্ত জনপদ চৌহালীর খাষপুকুরিয়া হতে চর-সলিমাবাদ পর্যন্ত প্রায়-৬ কিলোমিটার রাস্তার বেহাল দশা। কাঁচা রাস্তাটি গত বন্যায় ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় অনেকটাই চলাচলের অনুপযোগী হয়েছে। রাস্তাটি দিয়ে চলাচলে জনসাধারণকে পোহাতে হচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ। এ অবস্থায় চৌহালী ও নাগরপুরের হাজার-হাজার মুনুষের চলাচলের একমাত্র এই রাস্তাটি দ্রুত সংস্কার দাবী জানিয়েছে স্থানীয়রা।

জানা যায়, প্রাকৃতিক বিপর্যয়ে নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থল পাকড়াশী জমিদারদের এক সময়ের দেশের অন্যতম সম্পদশালী এ এলাকা। যমুনার কড়ালগ্রাসী থাবা ক্রমান্বয়ে এলাকাটি নিশ্চিহ্ন করছে। গত বন্যাতেও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। বিশেষ করে উপজেলার রেহাই পুকুরিয়া বাজার হতে দক্ষিণে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার সলিমাবাদ সেতু পর্যস্ত ৫-৬ কিলোমিটার গুরুত্বপুর্ন কাঁচা রাস্তাটি ব্যাপকভাবে ক্ষতি গ্রস্ত হয়। রাস্তার চর নাকালিয়া তালুকদার বাড়ি এলাকা, চরনাকালিয়া আরফান মোল্লার বাড়ি হয়ে বিনানই পুর্বপাড়া জামে মসজিদ এলাকা হতে মনিহার ব্যাপারীর বাড়ি পর্যন্ত এবং বিনানই কমিউনিটি ক্লিনিক হয়ে সলিমাবাদ সেতু পর্যন্ত রাস্তার অনেক স্থানে মাটি সরে গিয়ে খানা-খন্দ ও বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। চৌহালী-নাগরপুরের সংযোগ রক্ষাকারী এই রাস্তার এরকম বেহাল অবস্থার কারনে যাত্রা পথে হাজার-হাজার মানুষ চড়ম দুর্ভোগ পোহাচ্ছেন। কাদাময় রাস্তাটিতে পায়ে হেঁটে চলাচলা করা গেলে কোন যানবাহন চলতে পারছে না।

চর নাকালিয়া গ্রামের কৃষক হোসেন আলী ও ঘোড়ার গাড়ী চালক আক্কাস আলী জানান, রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজার-হাজার মানুষ চৌহালী উপজেলা সদর এবং নাগরপুরের একটি অংশে যাতায়ত করেন। অনেক গুরুত্ববহন করলেও রাস্তাটি দীর্ঘ দিন ধরে অবহেলায় পড়ে আছে।বর্তমানে একটু বৃষ্টিতেই রাস্তাটি কর্দমাক্ত হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। স্কুলগামী ছাত্র-ছাত্রীসহ পাশের কমিউনিটি ক্লিনিকে যাওয়া রোগীদের পড়তে হয় বিপাকে।

বিনানই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আইয়ুব আলী, পল্লী চিকিৎসক কামাল মোল্লা, ইউনিয়ন পরিষদের সদস্য রবিউল ইসলাম, ব্যবসায়ী কামাল হোসেন ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাইন উদ্দিন মোল্লা জানান, শুধু চৌহালী উপজেলায় নয় সিরাজগঞ্জের প্রায় অনেক এলাকায়ই রাস্তার এমন বেহাল দশা রয়েছে। জনবহুল রাস্তা পাকা না হওয়ায় দীর্ঘদিন ধরে তাদের চলাচলে দুর্ভোগ এছাড়াও চৌহালী খাষশাহজানী পাকা সড়কটি যমুনায় করাল গ্রাস করায় কৃষকের উৎপাদিত সবজিসহ সকল ধরনের মালামাল বাজারে নিতে কষ্ট হয়। এ সড়কে যানবহনে গরু ও ঘোড়ার গাড়ি চলাচল অযোগ্য হয়ে পড়েছে।

সড়ক খারাপ হওয়ায় কোমলমতি শিক্ষার্থীরা নিয়মিত স্কুলে যাতায়াত করতে চায় না। বিষয়টি স্থানীয় নেতা ও জন প্রতিনিধিরা বিভিন্ন সভা সেমিনারে অবহিত করেও কোন লাভ হয়নি। চৌহালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক হোসেন সরকার জানান, এই রাস্তাগুলো অবশ্যই জনবহুল ও গুরুত্বপুর্ণ। আমি আন্তরিক হলেও নানা কারণে ভাঙ্গা সড়কগুলো নির্মাণ ও কাচা রাস্তা এখনো পাকা করা সম্ভব হয়নি। বর্তমানে রাস্তার সংস্কার কাজ চলমান রয়েছে৷

বাঘুটিয়া ইউপি চেয়ারম্যান আবুল কালাম মোল্যা বলেন, চৌহালী উপজেলার জোতপাড়া বাজার হইতে জনতা স্কুল এবং বৈন্যার মোড় হতে রেহাইপুকুরিয়া পযন্ত চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে৷ দ্রুত সংস্কার করার দরকার৷ এদিকে উপজেলা নির্বাহী অফিসার ইউএনও আফসানা ইয়াসমিন প্রতিবেদক কে জানায়, ইতিমধ্যে উপজেলার যতগুলো রাস্তা কাঁচা এবং আধা পাকার রাস্তার তালিকা তৈরি করতে উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দেওয়া হয়েছে৷ খুব দ্রুত সংস্কার হবে বলে জানান৷

এ বিষয়ে চৌহালী উপজেলা প্রকৌশলী সাখাওয়াত হোসেন বলেন, সংস্কার না হওয়া রাস্তাগুলো রোড'স এন্ড হাইওয়ে'র আওতাধীন হওয়ায় আমরা কিছু করতে পারছিনা আর তাদেরকে আমরা সংস্কারের জন্য জানিয়েছি। তবে কাজ বাস্তবায়ন বিষয়ে এখনো তারা কিছু জানায়নি৷

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: