জয়পুরহাটে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ০৩:৪২ পিএম

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদ্বোধন উপলক্ষে রবিবার র‌্যালি, আলোচনা ও মাছের পোণা অবমুক্তকরণসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। মৎস্য উৎপাদনে সয়ংসম্পুর্নতা অর্জন বর্তমান সরকারের একটি যুগান্তকারী সাফল্য।

জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড: সামছুল আলম দুদু। পাঁচবিবি উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: বরমান হোসেন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন পাঁচবিবি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক ও কুসুম্বা ইউপি চেয়ারম্যান জিহাদ মন্ডল প্রমূখ।

আলোচনার আগে মৎস্যজীবীদের একটি র‌্যালি শহর প্রদক্ষিন করে। আলেচানা সভার পরে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোণা অবমুক্ত করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এ্যাড: সামছুল আলম দুদু এমপি। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকারের কার্যকরী পদক্ষেপের কারনে ২০২০-২১ অর্থ বছরে ৪৩ লাখ ৮১ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে উৎপাদন হয়েছে ৪৬ লাখ ২১ মেট্রিক টন মাছ। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন বেশী। বিগত এক দশকে মৎস্য উৎপাদনে চীন ও ভারতের পরের অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ।

বিগত ৭ বছরে মৎস্য খাতে গড়ে ৬ লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং উপার্জন বেড়েছে ৩০ শতাংশ। ৬০ ভাগ প্রানিজ আমিষের চাহিদা পূরনসহ বৈদেশিক মুদ্রা অর্জনে এদেশের মৎস্য খাত বর্তমানে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। মৎস্য সপ্তাহের এবারের শ্লোগান হচ্ছে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: