নদীর পানি শিল্পের বর্জে কালো হয়ে গেছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ০৪:২৩ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের দেশের নদীর পানি শিল্পের বর্জ্যে কালো হয়ে গেছে। এই পানি ব্যবহারে চোখের সামনে আমাদের জীবন নষ্ট হচ্ছে। আমাদের খাদ্যের ব্যবস্থা যেখান থেকে হয়, সে গুলোও আমার ধংশ কারছি। পৃথিবীর কোথাও এরকম হয়না। অন্যান্য দেশে পানিতে মাছের চলা-চল দেখা যায়। আর আমাদের দেশের পানিতো আলকাতরার মত হয়ে গেছে। পানিতে হাত দিলেই বিভিন্ন জীবানুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

রবিবার (২৪ জুলাই) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস সাপ্তাহ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দিন-দিন আমাদের দেশে জনসংখা বৃদ্ধি পাচ্ছে। সে কারনে খাদ্যের চাহিদা বেড়েছে। দেশের উন্নয়নের জন্য জমি ও পানি নষ্ট করা যাবে না। পানি নষ্টের কারনগুলো বন্ধ করতে হবে। কলকারখানার বর্জ্য, কৃষি জমিতে অতিরিক্ত কিটনাশক মিশ্রিত পানি যাতে নদী ও খালবিলে যেতে না পারে এদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। কোন ধরনের আবর্জনা ও বিষাক্ত কেমিক্যাল পানিতে ফেলা যাবে না।

মন্ত্রী বলেন, আমদের পানির উৎসগুলো নষ্ট করা যাবে না। খালবিল ভরাট করা যাবে না। তাহলে মাছ উৎপাদন করা সম্ভব হবে না। দেশের উন্নয়ন করতে হলে খাদ্য উৎপাদন বাড়াতে হবে এবং পানি রক্ষা করতে হবে।

মন্ত্রী আরো বলেন, আগে শুনেছি কারেন্ট জাল দিয়ে মা মাছ ধরে মাছের উৎপাদন কমিয়ে ফেলতো। এখন আবার শুনছি চায়না জালের ব্যবহার। এই জালে মাছের পোনাসহ ছোট বড় সব মাছ ধরা পড়ে। এতে করে দেশের অনেক ক্ষতি হচ্ছে। পোনা মাছ ধরলে এক সময় পানিতে আর মাছ দেখা যাবেনা। সে জন্য প্রশাসনকে আইন অনুযায়ি ব্যবস্থা গ্রহণ করার জন্য বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে জেলার ২ জন সফল মৎস চাষির মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। সভায় জেলা প্রশাসক মুহাম্মাদ আব্দুল লতিফের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হাফিজুর রহমান, পৌর মেয়র রমজান আলী, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাড. আব্দুস সালাম, সিভিল সার্জন ডাঃ মোয়াজ্জেম আলী চৌধুরী, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাইফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: