স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ, অপসারণের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ০৪:৫৫ পিএম

লালমনিরহাটের আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের নিম্ন মানের খাবার সরবরাহ, রোগীদের সাথে দুর্ব্যবহার, অনুমোদন না নিয়ে সরকারি গাছ কাটা, সরকারি গাড়ী ব্যক্তিগত কাজে ব্যবহার করাসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌফিক আহমেদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে তার অপসারনের দাবি করে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ভুক্তভোগী রোগী, রোগীর স্বজন এবং স্থানীয় বাসিন্দারা।

রবিবার (২৪ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে লালমনিরহাট-বুড়িমারী মহাসড়কের আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন হয়।

স্থানীয় বাসিন্দা অলিউজ্জামান অলির সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেয়া ভুক্তভোগীরা জানান, উপজেলার ৮টি ইউনিয়নের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যার আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মান করেছে সরকার। বর্তমান আদিতমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌফিক আহমেদ যোগদানের পর থেকে এ হাসপাতালকে দুর্নীতির আখড়ায় পরিনত হয়েছে। সরকারী ওষুধ রোগীদের না দিয়ে কালোবাজারে বিক্রি, হাসপাতাল ক্যাম্পাসের ৩০টি বড় বড় জীবন্ত মেহগনি গাছ কেটে বিক্রি করে আত্নসাৎ, টাকা ছাড়া কোন ফাইলে স্বাক্ষর না করা এবং ঘুষ না পেয়ে দুইজন কর্মচারীর বেতন ভাতা ৮/১০ মাস বন্ধ রাখার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে ।এসব অভিযোগের প্রতিবাদ করায় ইতিমধ্যে অনেকেই হয়রানির শিকার হয়েছেন। তাছাড়া সম্প্রতি সময়ে হাসপাতালের ৭জন কর্মচারী একযোগে বদলির আবেদন করেছেন বলেও জানা গেছে।

এসময় বক্তারা আরও জানান, দুই বছর পুর্বে নিয়োগকৃত ঠিকাদার দিয়ে চলছে রোগীদের নিম্নমানের পথ্য সরবরাহ। ভুয়া রোগী দেখিয়ে পথ্য ও ওষুধের বিল উত্তোলন করে আত্মসাৎ করেন। সরকারী কোয়াটারে বসবাস করা কর্মচারীদের বেতনে কোন বাসাভাড়া কর্তন না করে নিজে আত্মসাৎ করেন। কোটেশন দরপত্রের কাজে নিজের এলাকার বন্ধুদের দিয়ে এ হাসপাতালে কাজের নামে ডা. তৌফিক আহমেদ লাখ লাখ টাকা আত্নসাৎ করেছেন বলে বক্তারা দাবি করেন।

চিকিৎসা সেবার মত একটি গুরুত্বপুর্ন বিষয় যেখানে কাঙ্খিত সেবা বঞ্চিত হয়ে পড়ায় স্থানীয়রা ইতিপুর্বে গনপিটিশন দায়ের করেন যার প্রেক্ষিতে কিশোরগঞ্জে বদলির আদেশ আসে। যা অর্থ আর ক্ষমতার বিনিময়ে বাতিল করে সপদে বহাল রয়েছেন ডাঃ তৌফিক আহমেদ। এতে আরও ভুষে উঠে সাধারন রোগী আর এলাকাবাসী।

ঘন্টা ব্যাপি এ মানববন্ধন কর্মসূচি শেষে অংশগ্রহণকারীরা বিক্ষোভ করে এতে প্রায় শতাধিক ভুক্তভোগী অংশ নেয়। মানববন্ধনে অংশ গ্রহনকারী অবিলম্বে হাসপাতালের সকল অনিয়ম বন্ধের দাবী জানান। তারা উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা ও দায়িত্বরত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার তৌফিক আহমেদের বদলী দাবি করেন।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অলিয়ারুজ্জামান অলি, লালমনিরহাট সরকারী কলেজের ছাত্র আকাশ, সাধারন রোগী কাজলি বেগম, বেলাল হোসেন প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: