মৎস্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ: এমপি কিরণ

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১০:৪৩ পিএম

নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় নোয়াখালীতেও সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। গত শনিবার (২৩ জুলাই) থেকে শুরু হয়েছে এই মৎস্য সপ্তাহ চলবে আগামী ২৯ শে জুলাই পর্যন্ত।

রোববার (২৪ জুলাই) বিকেলে বেগমগঞ্জ উপজেলা পরিষদে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মামুনুর রশীদ কিরণ।

বেগমগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আলমগীর হোসেনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহনাজ বেগম, উপজেলা ভাইস চেয়ারম্যান নুর হোসেন মাসুদসহ স্থানীয় আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় সাংসদ আলহাজ্ব মামুনুর রশীদ কিরণ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্যক্ষেত্রে চাষীদের আধুনিক প্রযুক্তিসহ নানা ধরনের সুযোগ সুবিধা দিচ্ছেন। বেগমগঞ্জে অনেক মৎস্য চাষী রয়েছে। এখানে নোয়াখালীর একমাত্র হ্যাচারী রয়েছে। বেগমগঞ্জের চাষীরা সরকারিভাবে বিভিন্ন প্রতিযোগিতায় স্বর্ণ পদকও অর্জন করেছে। দেশি প্রজাতির মাছ চাষে চাষীরা লাভবান হচ্ছে। বর্তমানে ভাল দামও পাওয়া যাচ্ছে। দেশি প্রজাতির মাছের প্রোটিন অনেক বেশি। তাই বেশি বেশি দেশি মাছ উৎপাদন করতে হবে। বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। মৎস্য সপ্তাহের প্রেরণা নিয়ে সারাবছর কাজ করতে হবে। সকল শ্রেণি পেশার মানুষের জন্য মাছ হলো নিরাপদ এবং সাশ্রয়ী।সবাইকে উদ্যােক্তা হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে উপজেলা পর্যায়ের সেরা মৎস্য চাষী নজরুল ইসলাম শিমুল, জহুরা বেগম, মো. জিন্নাহ ও উত্তম কুমারকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এর আগে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদের সামনে থেকে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি পরিষদের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার পরিষদের সামনে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের পুকুরে পোনা অবমুক্ত করেন আলহাজ্ব মো. মামুনুর রশীদ কিরণ এমপি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: