জেগে উঠেছে জাপানের সাকুরাজিমা আগ্নেয়গিরি, সর্বোচ্চ বিপৎসংকেত ঘোষণা

                       
প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, ২৫ জুলাই ২০২২
ফাইল ছবি

টোকিও থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে কাগোশিমার কাছে অবস্থিত সাকুরাজিমা। জাপানের দক্ষিণে কুশু দ্বীপে অবস্থিত এই পাহাড় চেরি ব্লসম নামে বিখ্যাত হলেও সেখানে যেতে পারেন না সাধারণ মানুষ। আগ্নেয়গিরির জন্যই সেখানে পর্যটকদের যাওয়া নিষেধ। রবিবার (২৫ জুলাই) রাতে সেখানেই শুরু হয়েছে অগ্নুৎপাত। সর্বোচ্চ বিপৎসংকেত ঘোষণা করেছে জাপানের প্রশাসন।

বর্তমানে প্রায় তিন কিলোমিটার উচ্চতা পর্যন্ত অগ্নুৎপাত হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এছাড়া বড় বড় পাথর ছড়িয়ে পড়ছে পার্শ্ববর্তী অঞ্চলে। আগ্নেয়গিরি থেকে তিন কিলোমিটার দূরত্ব প্রয়োজন সমস্ত লোকালয় খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন। প্রশাসন জানিয়েছে, বড় কোনো বিপদের সম্ভাবনা এখনো নেই। ভারি বৃষ্টি হতে পারে। আগ্নেয়গিরিটি জীবন্ত হওয়ায় কখনোই তার কাছে বসতি তৈরি করতে দেওয়া হয়নি। ফলে হঠাৎ অগ্নুৎপাত শুরু হলেও বড় কোনো ক্ষতি হয়নি।

তবে এর আগেও পাঁচ কিলোমিটার পর্যন্ত অগ্নুৎপাত হয়েছে এই আগ্নেয়গিরিতে।এবার  তার চেয়ে এবার ভয়াবহতা সামান্য কম।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]