খায়রুল আলম রফিক

বিশেষ প্রতিনিধি

জাইকার কাছে বাজেট সহায়তা চাইলেন অর্থমন্ত্রী

                       
প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ, ২৫ জুলাই ২০২২
ছবি - সংগৃহীত

বৈশ্বিক আর্থিক অনিশ্চয়তা মোকাবিলায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) কাছে বাজেট সহয়তা চেয়েছেন। আজ সোমবার (২৫ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে জাইকার প্রেসিডেন্ট ড. আকিহিকো তানাকা এই তথ্য জানান।

সৌজন্য সাক্ষাৎশেষে অর্থ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের উন্নয়ন কর্মকান্ডে সহায়তার জন্য জাপান সরকার ও জাইকার প্রতি কৃতজ্ঞতা জানান। এ সময় তিনি বলেন, দিনে দিনে জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী হয়ে উঠেছে। আমার বিশ্বাস, জাইকা ভবিষ্যতের বৈশ্বিক অনিশ্চয়তা বিবেচনা করে, প্রয়োজনীয় বাজেট সহায়তাসহ আমাদের গুরুত্বপূর্ণ বাস্তবায়নের জন্য আরও অর্থায়ন বাড়াবে।

তিনি বলেন, করোনা মহামারি শুরু হওয়ার সময় বাংলাদেশকে বাজেট সহয়তা দিয়েছে জাপান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-করোনা মহামারির মোকাবেলায় এই বাজেট উপকারে এসেছে। তিনি আরও বলেন, বাজেট সহায়তা হিসেবে পাওয়া অর্থ সরকার বাজেটের যেকোনো খাতে খরচ করতে পারে। সাক্ষাৎকালে ড. আকিহিকো তানাকা বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

এ সময় জাইকা প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ জাইকার সহযোগিতার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি দেশ। বিভিন্ন প্রতিবেশি দেশের তুলনায় বাংলাদেশ অর্থনৈতিক এবং সামাজিক সূচকে এগিয়ে রয়েছেন। তিনি বলেন, গত ২০১৪ সালে তিনি বাংলাদেশে এসেছিলেন, আর এবারের সফরের বাংলাদেশ তাকে অভিভূত করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু সারা বিশ্বকে অবাক করে দিয়েছে। সভায় আরও উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার আবাসিক প্রতিনিধি ইয়ো হায়াকাওয়াসহ জাইকা ও অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]