সোহাগ মাতুব্বর

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

‘মানুষের আস্থা অর্জন করতে যা যা প্রয়োজন সব করবো’

                       
প্রকাশিত: ৫:৫২ অপরাহ্ণ, ২৭ জুলাই ২০২২

ফরিদপুরের ভাঙ্গায় এএসআই’র স্বর্ণ ছিনতাইয়ের ঘটনায় ইমেজ সংকটে পুলিশ। তবে নবাগত অফিসার ইনচার্জ মোঃ জিয়ারুল ইসলাম বলেন ব্যক্তিগত দায় পুলিশ বাহিনীর নয়। স্বর্ণ ছিনতাইয়ে ঘটনায় ভাঙ্গা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোঃ সেলিম রেজাকে ফরিদপুর পুলিশ লাইনের কন্টোল রুমে বদলি করা হয়। এরপর নতুন অফিসার ইনচার্জ হিসাবে মোঃ জিয়ারুল ইসলামকে ভাঙ্গা থানায় দায়িত্ব দেওয়া হয়। এই সময় দেশের শীর্ষস্থানীয় অনলাইনে নিউজ পোর্টাল বিডি২৪লাইভ-এর মুখোমুখি হন নবাগত অফিসার ইনচার্জ মোঃ জিয়ারুল ইসলাম। তার সাক্ষাৎকার নিয়েছেন সোহাগ মাতুব্বর।

বিডি২৪লাইভ: কয়েকদিন আগে এই থানার একজন এএসআই’র স্বর্ণ ছিনতাইয়ের ঘটনায় বেশ বিতর্কের সৃষ্টি হয়। এতে পুলিশের ইমেজ সংকটে পড়ল কিনা?

অফিসার ইনচার্জ মোঃ জিয়ারুল ইসলাম: ব্যাক্তির দায় পুলিশ বাহিনীর নয়। পুলিশ একটি সংস্থা কোন ব্যাক্তি যদি নৈতিকস্খলন বা ব্যাক্তিগত স্বার্থ রক্ষায় অনৈতিক কাজ করে তাহলে তাকে প্রচলিত আইনের আওতায় এনে শাস্তির মুখোমুখি করা হবে। যে যতটুকু অপরাধ করবে তার ততটুকু শাস্তি হবে। আইন সবার জন্য সমান। আপনারা অবগত আছেন যে ঐ এএসআই যে অপরাধ করেছেন তার জন্য তিনি দণ্ডিত হচ্ছেন। এছাড়া আমি ভাঙ্গা থানায় দায়িত্ব নিয়ে আমার সকল সহকর্মী পুলিশ অফিসারদের বলেছি ব্যাক্তিগত দায় পুলিশ বাহিনী নিবে না, পুলিশ সেবা প্রদান কারি প্রতিষ্ঠান সুতরাং আমাদের জনগনের সেবা প্রদান করতে হবে। পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সাধারণের মানুষের আস্থা অর্জন করতে যা যা করা প্রয়োজন সেই সব পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ: ভাঙ্গা তো একটি দাঙ্গা প্রবণ এলাকা তো দাঙ্গা বন্ধ করতে কি পদক্ষেপ নেবেন ?

অফিসার ইনচার্জ ভাঙ্গা: দেখুন মূলত সচেতনতার অভাবের কারণে কিন্তু মানুষ দাঙ্গা হাঙ্গামায় লিপ্ত হন। কিন্তু এর ফল জানমালের ক্ষতি। আমরা প্রতিটি ইউনিয়ন পর্যায়ে বিট মিটিং করবো এবং স্কুল কলেজ গুলোতে গিয়ে দাঙ্গা বন্ধ করতে কোমলমতী শিক্ষার্থীদের কাছে তুলে ধরবো দাঙ্গার প্রভাবে কি কি ক্ষতি হচ্ছে আপনাদের। এতে করে দাঙ্গা হাঙ্গামা হ্রাস পাবে। এছাড়াও দেশীয় অস্ত্র উদ্ধার করার অভিযান অব্যাহত থাকবে।

বিডি২৪লাইভ: ভাঙ্গায় ডিজিটাল প্রতারকদের সিলিকন ভ্যালি তো তাদের বিরুদ্ধে কি পদক্ষেপ গ্রহণ করবেন ?

অফিসার ইনচার্জ ভাঙ্গা; আমি ইতিপূর্বে একটি সফল অভিযান পরিচালনা করি এই ডিজিটাল প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করি। যেহেতু আমার পূর্ব অভিজ্ঞতা রয়েছে একি সঙ্গে প্রযুক্তিগত সহায়তার জন্য পুলিশ বাহিনীর সাইবার ক্রাইম ইউনিট রয়েছে এদের সঙ্গে সমন্বয় করে ডিজিটাল প্রতারকদের নির্মূল করা হবে। এই সঙ্গে ডিজিটাল প্রতারকদের উদ্দেশ্যে এই বার্তা দিতে চাই আজ থেকেই প্রতারণা বন্ধ করুন নাহলে অচিরেই আপনাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

বিডি২৪লাইভ: ভাঙ্গা হচ্ছে ২১ টি জেলার প্রবেশদ্বার তো এখান দিয়ে মাদকদ্রব্যের অনেক চালান যায় তো কি করবেন?

অফিসার ইনচার্জ ভাঙ্গা; দেখুন মাদকদ্রব্য বৈশ্বিক সমস্যা, আমাদের যুব সমাজ কে নষ্ট করে দিচ্ছে। অভিনব কৌশল অবলম্বন করেন মাদক পাচার করে মাদক ব্যবসায়ীরা। আমরাও তৎপর রয়েছি। এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আমাদের জিরো টলারেন্স নীতি রয়েছে। কেউ মাদক বিক্রি করলে আমাদের তথ্য দিন আমরা তাকে বিচারের মুখোমুখি করবো। মাদক ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলতে চাই আজ থেকে মাদকদ্রব্য বিক্রি বন্ধ করুন না হলে অচিরেই আপনাকে আইনের আওতায় আনা হবে।

বিডি২৪লাইভ: ইভটিজিং ও বাল্য বিবাহ বন্ধ করতে কি ভূমিকা পালন করবেন ?

অফিসার ইনচার্জ ভাঙ্গা; ইভটিজিং বা বাল্য বিবাহ হলে আমাদের কে তথ্য দিন আপনার পরিচয় গোপন রাখা হবে। আমি ও আমার অফিসার সেই স্থানে যাব। ঐ এলাকায় ১ মাসে কোন বখাটে ইভটিজিং করতে আসবে না। বাল্য বিবাহ বন্ধ করতে আমরা উপজেলা প্রশাসনের এর সঙ্গে সমন্বয় করে কাজ করবো। কোন ইভটিজিং ও বল্যবিবাহ যেন না হয় এদিকে সর্বদা আমাদের দৃষ্টি রয়েছে।

বিডি২৪লাইভ: ভাঙ্গা থানার সাধারন মানুষের উদ্দেশ্যে কি বলবেন ?

অফিসার ইনচার্জ ভাঙ্গা: ভাঙ্গার মানুষ ভালো থাকলে ভালো থাকবো আমি আমার পুলিশ বাহিনী। তাই তাদের জান মালের নিরাপত্তা দিতে আমরা বদ্ধপরিকর। সবাইকে আইন শৃঙ্খলা বজায় রেখে চলাচল করতে বলবো। যে কোন ধরনের আইনি সহযোগিতা করতে আমরা প্রস্তুত।

বিডি২৪লাইভ: আপনাকে ধন্যবাদ।

মোঃ জিয়ারুল ইসলাম: আপনাদেরকেও ধন্যবাদ।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]