নেতিবাচক বুদ্ধিজীবীরা হাহাকারের কথা বলছে: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২, ১১:০২ পিএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের নেতিবাচক বুদ্ধিজীবীরা বলছেন যে সরকারের হাহাকার চলছে। তিনি বলেন, দেশের কিছু নেতিবাচক বুদ্ধিজীবীরা চাই এই সরকারের তাড়াতাড়ি পতন হোক, যারা চায়, দেশ বিপর্যয়ে যাক। আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে রাজশাহীতে বিদ্যমান শস্যবিন্যাসে তেল ফসলের অন্তর্ভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, তাদের আকাঙ্ক্ষা দেশে খাদ্য সংকট, দুর্ভিক্ষ হোক, তাহলে তাড়াতাড়ি একটা আন্দোলন হবে। আন্দোলন হলে তারা ক্ষমতায় আসবে। কৃষিমন্ত্রী বলেন, অগণতান্ত্রিক সরকার যদি ক্ষমতায় আসে তাহলে প্রথমে এসব বুদ্ধিজীবীদের উপদেষ্টা বানাবে তারপর এদের মন্ত্রী বানাবে। তারা মানবতার শত্রু, গণতন্ত্রের শত্রু। কোনো অগণতান্ত্রিক, সামরিক, স্বৈরাশাসক সরকার দেশে উন্নয়নের স্থিতিশীলতা দিতে পারেনি। প্রত্যেকের বিপর্যয় হয়েছে। প্রত্যেককে আন্দোলন সংগ্রামের মাধ্যমে জনগণ ক্ষমতাচুত্য করেছে। আইয়ুব খান থেকে শুরু করে সব খানদের বিপর্যয় হয়েছে। তারা বিতাড়িত হয়েছেন।

মন্ত্রী আরও বলেন, গত অর্থবছরে আমদানি করতে খরচ হয়েছিল ৮১ বিলিয়ন ডলার। তিনি জানান, আন্তর্জাতিক বিশ্ব নির্দয়-নিষ্ঠুর। জাতীয় স্বার্থে-দেশের স্বার্থে তাদের মধ্যে কোন নীতিবোধ-আদর্শবোধ কাজ করে না। তাই খাদ্যের জন্য বিদেশের ওপর নির্ভরশীল হওয়া যাবে না।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এই কর্মশালার আয়োজিত অনুষ্ঠানে সহযোগিতা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। এ সময় কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সকল দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অংশ নিয়েছিলেন রাজশাহী ও রংপুর বিভাগের কর্মকর্তারাও।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: