এবার কুকুর-বিড়ালের জন্য এলো ফ্যানওয়ালা জামা!

প্রকাশিত: ০১ আগষ্ট ২০২২, ০৫:৩০ পিএম

জাপান সহ বিশ্বের অনেক দেশেই চলছে তীব্র তাপদা। আর এই তাপদাহ বা  প্রচণ্ড গরম থেকে প্রিয় পোষ্যকে রক্ষায় ফ্যানওয়ালা জামা তৈরি করেছে টোকিওর একটি প্রতিষ্ঠান। জাপানের পশু চিকিৎসকদের সমন্বয়ে পোশাকটি তৈরি হয়েছে। মাত্র ৮০ গ্রাম ওজনের পোশাকটিতে ছোট এটি কুলিং ফ্যান জুড়ে দেওয়া হয়েছে। যেটি চলবে ব্যাটারির সমন্বয়ে। কুকুর-বিড়ালের জন্য প্রস্তুতকৃত জামার সঙ্গে এ ফ্যান একটি জালের সঙ্গে যুক্ত থাকবে।

ফ্যানটি মুলত পোষা প্রাণীর জন্যই আলাদা করে বানানো হয়েছে। ফ্যানটি পোষা প্রাণীর শরীরের চারপাশে বাতাস প্রবাহিত করবে। এতে করে গরমে তাদের ঘেমে যাওয়া কিংবা পশম ঝরে পড়ার মতো সমস্যা হবে না। জাপানের গ্রীষ্মকাল চলছে। এ সময় দেশটির নাগরিক যারা বাড়িতে কুকুর-বিড়াল পুষে থাকেন, তারা প্রিয় প্রাণীর স্বাস্থ্যের ব্যাপারে বেশ উদ্বিগ্ন থাকেন। এ সমস্যা থেকে মুক্তি দিতে মাতৃত্বকালীন পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান সুইট মাম্মি এবার প্রাণীদের জন্যও অভিনব এ বস্ত্র তৈরি করেছে।

বিগত মাসের শুরুর দিকেই পোশাকটি বাজারে আসে। এর দাম ধরা হয়েছে ৭৫ ডলার (৯ হাজার ৯০০ ইয়েন)। পোশাকটি পাওয়া যাবে মোট পাঁচটি আকারে। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট রেই উজাওয়া জানান, গ্রীষ্মের প্রচণ্ড গরমে হাঁটার জন্য নিজের সঙ্গে পোষ্য চিহুয়াহুয়াকে সঙ্গে নিয়ে বাইরে বের হন তিনি। এ সময় কুকুরটিকে গরমে কষ্ট পেতে দেখেন। সেখান থেকেই ফ্যানওয়ালা পোশাক তৈরির বিষয়টি মাথায় আসে তার। তিনি বলেন, এ বছর বর্ষা ছিলই না প্রায়। গরমও খুব তাড়াতাড়ি এসেছে। এ অবস্থায় পোষা প্রাণীদের জন্য আমরা যে পোশাক তৈরি করেছি, তা বর্তমান অবস্থায় উপযুক্ত।

এই সম্পর্কে মামি কুমামোটো নামে এক নারী বলেন, আমি মনে করি কুকুর-বিড়ালের জন্য তৈরি জামায় যদি পাখা থাকে, তাহলে তাদের চলাচল আরও সহজ হবে। দুটি কুকুর আছে কুমামাটোর, তার মধ্যে একটি পুডল, আরেকটি টেরিয়ার। জুনের শেষে জাপানে বর্ষাকাল শেষ হয়। এর পরপরই বেশ গরম পড়তে শুরু করে। টোকিওয় দীর্ঘতম তাপপ্রবাহ রেকর্ড করা হয়। টানা নয়দিন শহরটিতে ৩৫ ডিগ্রি তাপমাত্রা বিরাজমান ছিল। সূত্র : আল জাজিরা

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: