নদীর পানিতে ভেসে উঠছে মাছ, রাতভর ধরার হিড়িক

প্রকাশিত: ০২ আগষ্ট ২০২২, ১১:০৪ এএম

মাথাভাঙ্গা নদীতে প্রচুর মাছ ভেসে উঠছে। গতকাল সোমবার (১ আগষ্ট) সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গার বেশ কয়েকটি স্পটে নদীতে মাছ ভেসে উঠতে দেখে সাধারণ মানুষেরা ভিড় করেন। নদীর দৌলতদিয়াড় প্রান্ত ও মালোপাড়া প্রান্তের শত শত মানুষ জাল ও মশারী নিয়ে নদীতে নেমে মাছ ধরতে দেখা যায়।

নদীতীরের বাসিন্দারা জানান, সোমবার বিকেলের পর থেকে মাথাভাঙ্গা নদীতে মাছ ভেসে উঠেছে এমন খবর ছড়িয়ে পড়ে। অনেকে মাছ ধরার জন্য নদীর দিকে ছুটে যায়। বালতি কিংবা গামলা নিয়ে মাছ ধরে নিয়ে আসে। পুঁটি, টেংরা, তোড়া, বেলে প্রভৃতি দেশীয় প্রজাতির মাছ মরে ভেসে উঠেছিল।

চুয়াডাঙ্গার বুক চিরে বয়ে যাওয়া মাথাভাঙ্গা নদীর মুন্সিগঞ্জ ও দামুড়হুদা অংশজুড়ে পানির মাছ উপরিভাগে ভেসে উঠতে শুরু করে। মৃত ও জীবিত মাছ পানির উপরে উঠতে থাকায় মাছ ধরার হিড়িক পড়ে যায়। অবাক হয় অনেকে! এসময় নদীর দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ ধরা পড়ে মশাড়ি, জাল ও গামছায়। দলবেঁধে নামে মাছ ধরতে।

নদীপাড়ের লোকজন বলছেন, সারাজীবন নদীর পাড়ে বাস করছি। পানির মাছ এভাবে ভেসে উঠতে দেখিনি। এই প্রথম এমন ঘটনার স্বাক্ষী হলাম। কি কারণে এমন হয়েছে বুঝতে পারিনি।

তবে কি কারণে মাছ ভেসে উঠছে এমন প্রশ্নে অনেকেই বলেছেন, বিষক্রিয়ার কারণে এমন হতে পারে। আবার পাট জাগ দেয়ার জন্যও এমন হতে পারে। এছাড়া অক্সিজেন সংকটে মাছ উপরে ভেসে ওঠে। আবার প্রাকৃতিক কারণেও এমনটা ঘটতে পারে।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া জানান, এটা কোন সাধারণ ঘটনা নয়। মাছ না ধরার কিংবা না খাওয়া ভালো। চুয়াডাঙ্গা সদর, দামুড়হুদা, আলমডাঙ্গায় এই অস্বাভাবিক ঘটনা দেখা যাচ্ছে। এই ঘটনা তদন্তের জন্য সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

তবে জেলা মৎস কর্মকর্তাদের কাউকে ফোনে পাওয়া যায়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: