গোসল না করে ২২ বছর

                       
প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, ২ আগস্ট ২০২২

গোসলের প্রতি অনিহা অনেকেরই আছে। সাধারনত শীতকালে অনেকেই গোসল করতে চান চান না। এছাড়া  ইতিহাস ঘাটলে অনেক রথী-মহারথীদের তালিকা পাওয়া যাবে যাদের গোসলের প্রতি অনীহা ছিল। কিন্তু তাই বলে বছরের পর বছর! সম্প্রতি ভারতের বিহারের বৈকুণ্ঠপুর গ্রামের এক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে যিনি গোসল না করে ২২ বছর কাটিয়েছেন!

টানা ২২ বছর গোসল করেননি ধরমদেব রাম। বর্তমানে তার বয়স ৬২ বয়স। তার বয়স যখন ৪০ ঠিক তখন থেকেই গোসল বাদ দিয়েছেন। এরপর কেটে গেছে ২২ বছর গোসলের উদ্দেশ্যে একবারের জন্যও শরীরে পানি স্পর্শ করাননি। মূলত, এক রকম প্রতিজ্ঞা করেই এই অসাধ্য সাধন করেছেন ধরমদেব।

সম্প্রতি ভারতীয় গনমাধ্যম  ইটিভি ভারতকে তিনি বলেন, ‘১৯৭৫ সালে পশ্চিমবঙ্গের জগদ্দলে একটি কারখানায় কাজ করতাম। ১৯৭৮ সালে আমি বিয়ে করে খুব স্বাভাবিক জীবযাপন করছিলাম। হঠাৎ উপলব্ধি করলাম- জমি সংক্রান্ত বিবাদ, নারীদের ওপর সহিংসতার ঘটনা এবং নিরীহ পশু হত্যা ক্রমশ বেড়েই চলেছে। এর উত্তর খুঁজতে একজন গুরুর শরণাপন্ন হই। সেই গুরু আমাকে শিষ্য হিসেবে গ্রহণ করেন এবং ভক্তির পথ অনুসরণ করতে বলেন। সেই থেকে ভক্তির পথ অনুসরণ করি ও ধ্যান করতে থাকি।’

প্রায় ২২ বছর অর্থাৎ  ২০০০ সালে চাকরি থেকে ইস্তফা দেন ধরমদেব । যদিও তার পরিবার তাকে আবার কাজে ফিরতে জোর করেন। এরপর থেকে তিনি খাওয়া ও গোসল বাদ দেন। কারখানার মালিক বিষয়টি জানতে পারলে তাকে চাকরিচ্যুত করেন। পরে ধরমদেব বাড়ি ফিরে আসেন।ধরমদেবের স্ত্রী মায়া দেবী ২০০৩ সালে মারা যান। তখনও তিনি গোসল করেননি। পরে তার এক সন্তান মারা গেলেও তার প্রতিজ্ঞায় অটল থেকেছেন। গত ৭ জুলাই তার আরেক সন্তানের মৃত্যু হয়। তবে গোসল না করার সিদ্ধান্ত থেকে সরে আসেননি ধরমদেব। যদিও দীর্ঘদিন ধরে গোসল না করার ফলে তার কোনো শারীরিক সমস্যাও হয়নি।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]