দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আসছে কাঁচা মরিচ

                       
প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, ৫ আগস্ট ২০২২
ছবি - সংগৃহীত

দেশে বাজার নিয়ন্ত্রণ রাখতে এবার ভারত থেকে ২ হাজার টন কাঁচা মরিচের আমদানি করা হবে, ইতিমধ্যে অনুমতি দেওয়া হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ। সাম্প্রতি সময়ে উৎপাদন নষ্ট এবং সরবরাহ কমার অজুহাতে পাইকারি ও খুচরা বাজারে মরিচের দাম ক্রেতাদের নাগালের বাইরে চলে যায়।

কাঁচা মরিচের চাহিদা মেটাতে প্রায় ৮ মাস পর শনিবার (৬ আগস্ট) ভারত থেকে মরিচ আসা শুরু হবে। গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ জামদানির সিদ্ধান্ত নেয় সরকার। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুই আমদানি কারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

হারুন উর রশিদ জানান, কাঁচামরিচের আবাদ নষ্ট হয়ে যাওয়ার ফলে দেশে মরিচের দাম বেড়েছে। বাজার নিয়ন্ত্রণ রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়িতে কাঁচামরিচ আমদানির জন্য আবেদন করেছি। দেশের বাজারে যেকোনো পণ্যের দাম স্বাভাবিক রাখার জন্য হিলি স্থলবন্দরের আমদানিকারকরা সব সময় ভারত থেকে পণ্য আমদানি করে থাকে। তবে, বেশ কিছুদিন ধরে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। কারণ, বাংলাদেশ সরকার ইমপোর্ট পারমিট বন্ধ করে রেখেছিল। তিনি জানান, ইতিমধ্যে বন্দরের ব্যবসায়ীরা এলসি করেছে, শনিবার থেকে ভারত হতে কাঁচা মরিচ আমদানি হবে। সেই সঙ্গে কমে আসবে দাম।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]