গভীর রাতে প্রবাসীর চা বাগানের পাঁচ হাজার গাছ কেটে দিলেন দুবৃত্তরা

প্রকাশিত: ১২ আগষ্ট ২০২২, ০৯:৩৪ পিএম

পঞ্চগড়ে গভীর রাতে প্রবাসীর চা বাগানের প্রায় পাঁচ হাজার ফলজ গাছ কেটে সাবার করে দিয়েছে দুবৃত্তরা। বৃহস্পতিবার গভীর রাতে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের দক্ষিন ভাটিয়াপাড়া গ্রামে সিদ্দিক টি স্টেট নামে একটি বাগানে পেপে, সুপারি, নারিকেল ও মেহগনি গাছ কেটে পালিয়ে যায় দুবৃত্তরা। বাগানটির মালিক মিজানুর রহমান সিদ্দিক রঞ্জু আমেরিকা প্রবাসী। এতে ২২ একরের বাগানটিতে প্রায় কুড়ি লাখ টাকা ক্ষতি হয়েছে। এর আগে পঞ্চগড় জেলায় এতগুলো গাছ কাটার ঘটনা ঘটেনি বলে জানান স্থানীয়রা। দুবৃত্তদের ধরতে অভিযান পরিচালনা করছে পুলিশ। শুক্রবার বিকেলে পঞ্চগড় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী ও স্থানীয় জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্থ বাগান পরিদর্শন করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায় সারি সারি ফলের গাছগুলোর উপরের অংশ কেটে ফেলা হয়েছে। কিছু কিছু ফলজ গাছের কেটে দেওয়া ফলগুলো মাটিতে পড়ে আছে। বিশেষ করে হাজারও পেপে গাছের পেপেগুলো মাটিতে পড়ে আছে। ছোট থেকে বড় পেয়ারা গাছগুলো উপরে ফেলা হয়েছে এর ফলে ফল সহ গাছ নুয়ে আছে। সারি সারি ভাবে কাটা মুল্যবান মেহগনী গাছ কেটে ফেলা হয়েছে।

বাগানের মালিক রেমিট্যান্স যোদ্ধা মিজানুরের পরিবার জানান চা বাগানটির বয়স প্রায় কুড়ি বছরের বেশি। প্রায় দু বছর আগে সাথী ফসল হিসে ফলজ ও বনজ গাছের চারা লাগানো হয়। সেই সাথে পরিচর্যার মাধ্যমে সাথী ফসলগুলোর চারা পরিপুর্ন করা হয়েছে। বর্তমানে ফলদ গাছগুলোতে ফল আসা শুরু হয়েছে। প্রতিদিনই ৩০ থেকে ৪০ জন নারী পুরুষ বাগান পরিচর্যা করেন। প্রবাসে কাজ করে কস্টের টাকায় বাগানটি। প্রতিদিনই বাগানের সৌন্দর্য উপভোগ করতে জেলার বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থী ছুটে আসেন।

বৃহস্পতিবারও সবকিছু ঠিকঠাক ছিল। শুক্রবার সকালে চা বাগানে পাতা তুলতে গিয়ে বাগানের দৃশ্য দেখে চমকে উঠেন চা শ্রমিকরা। রাতের আঁধারে পেঁপেঁ, সুপারি, নারিকেল ও মেহগনির প্রায় ৬ হাজার গাছ নির্বিচারে কেটে ফেলে গেছে দুর্বৃত্তরা। পরে প্রবাসী মিজানুরের পরিবারকে খবর দেয় চা শ্রমিকরা। বাগানের এমন চিত্র দেখে শ্রমিকরা নির্বাক হয়ে যান। স্থানীয়রাও এমন নৃশংসতার প্রতিবাদ জানিয়েছেন। এমনকি এমন ঘটনায় বাগানটির শ্রমিক কর্মচারীরও নিরাপত্তাহীনতায় ভুগছেন। স্থানীয়রা দুর্বৃত্তদের শনাক্ত করে গ্রেফতারের দাবী জানিয়ে চা শ্রমিকরা।

এবিষয়ে ওই বাগানের দায়িত্বে থাকার ম্যানেজার আনিছুর রহমান আনিছ বলেন, আমরা শুক্রবার সকালে চা বাগানে চা প্লাকিং করার জন্য বাগানে কাজ করতে গেলে এসময় হঠাৎ তারা পেপে, সুপারি ও মেহগনি বাগানের সব গাছ কাটা পরে আমরা বাগানে গিয়ে দেখি বাগানের কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়েছে।

এদিকে মিজানুর রহমান সিদ্দিকী মুঠোফোনে সাংবাদিকদের জানান, আমি বিদেশে থেকে যা আয় করেছি তা দিয়ে তিলে তিলে ওই বাগানটি চাকলারহাট এলাকায় গড়ে তুলেছি। আমার বাগানটাই একমাত্র সম্পদ ও স্বপ্ন। আমার হাতে গড়া সেই বাগানের প্রায় ৬ হাজার পেঁপে, নারিকেল, সুপারী ও মেহগনির গাছ রাতের আধারে কেটে ফেলেছে দুর্বৃত্তরা। আমার বাগানে এমন ক্ষতি হওয়ায় আমি দিশেহারা হয়ে পড়েছি। আমি স্থানীয় প্রশাসনের কাছে এঘটনার সুষ্ঠু বিচার ও জড়িতেদের স্বাস্তীর দাবী জানাচ্ছি।

পঞ্চগড় জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ক্ষতিগ্রস্থ বাগান পরিদর্শন শেষে জানান একজন প্রবাসী বিদেশে থেকে রেমিট্যান্স পাঠিয়ে গ্রামে একটি বাগান গড়ে তুলেছেন। কিন্তু হঠাৎ ওই প্রবাসীর বাগানের কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়েছে ঘটনাটি দুঃখ জনক। আমি আশাবাদী প্রশাসন এঘটনার সুষ্ঠ্ তদন্ত করে দুবৃত্তদের খুজে বের করবেন।

এদিকে পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া জানান, মৌখিকভাবে অভিযোগ করা হয়েছে। পরে আমি নিজেই সরজমিনে প্রবাসীর ওই বাগানটি পরিদর্শন করেছি। যারা বাগানের গাছ কেটেছেন তারা একটি অমানবিক কাজ করেছেন। লিখিত অভিযোগের পর পুলিশ বিষয়টি তদন্ত করবেন কারা এই ঘটনার সাথে জড়িত? প্রয়োজনে অভিযান পরিচালনা করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: