‘হাওয়া’য় বন্য প্রাণী আইন লঙ্ঘন হয়েছে

প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২২, ০৫:২৩ পিএম

সাদা সাদা কালা কালা গানটি বর্তমান সময়ে তরুণ প্রজন্মের মুখে মুখে। মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম সিনেমা ‘হাওয়াতে’ এই গানটি দেখা যায়। মুক্তির আগে থেকেই গানে গানে আলোচিত এই সিনেমাটি। পাশাপাশি বিক্রি হচ্ছে অগ্রিম টিকিটও। তবে এই সিনেমায় একটি শালিক পাখিকে আটকে রাখার দৃশ্য নিয়ে পরিবেশবাদীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন -২০১২ লঙ্ঘনের অভিযোগ তুলেছিল ৩৩ টি পরিবেশবাদী সংগঠন। এ কারণে সিনেমাটির প্রদর্শন বন্ধ করে আপত্তিকর দৃশ্য সংস্কারের দাবি জানায় তারা।পরিবেশবাদীদের এমন উদ্বেগের কারণে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমনের চার সদস্যের একটি ইউনিট বৃহস্পতিবার (১১ আগস্ট) স্টার সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি দেখে। এরপর তারাও জানায়, আইন অমান্য করা হয়েছে এই সিনেমায়।

এ প্রসঙ্গে বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, সিনেমা দেখার অভিজ্ঞতার আলোকে একটি তদন্ত প্রতিবেদন বন বিভাগে দাখিল করা হবে। পরে মামলা করা হবে কি না, সে ব্যাপারে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

তিনি আরো বলেন, আমরা দেখেছি, আইন লঙ্ঘিত হয়েছে। সিনেমায় একটি শালিক পাখিকে সারাক্ষণ একটি খাঁচায় বন্দী রাখা হয়েছিল। এটা দেখে দর্শক ধরে নেবেন, পাখি আটকে রাখা যাবে। তবে এ বিষয়ে এখনও মুখ খোলেননি ‘হাওয়া’র নির্মাতা মেজবাউর রহমান সুমন। তিনি জানান, আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি তাকে। জানালে বিষয়টি নিয়ে কথা বলবেন।

সমুদ্রের মাঝি-মাল্লার গল্প নিয়ে নির্মাণ করা হয়েছে ‘হাওয়া’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাজিফা তুষি, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু, মাহমুদ আলম, বাবলু বোস প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: