বন বিভাগের সহযোগিতায় উদ্ধার হওয়া ৬৫ জেলে ফিরল বাড়ি

প্রকাশিত: ২১ আগষ্ট ২০২২, ০৮:৫২ পিএম

জি এম মাছুম বিল্লাহ, শ্যামনগর (সাতক্ষীরা) থেকে: বৈরী আবহাওয়ায় নিখোঁজ হওয়া জেলেদের মধ্যে থেকে ৬৫জন ও ৩টি ফিশিং বোর্ড উদ্ধার করেছে বনবিভাগ। রবিবার (২১ আগষ্ট) বিকাল পাঁচটায় সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষকের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়। পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এ কে এম ইকবাল হোসেন চৌধুরী প্রেস ব্রিফিংয়ে জানান, বিভাগীয় বন কর্মকর্তা ড.আবু নাসের মোহাম্মদ মোহসিন হোসেন স্যারের নির্দেশনায় সুন্দরবনে স্মার্ট পেট্রোলিং টিমের কার্যক্রম পূর্ব থেকে চলমান।

গত শনিবার (২০ আগষ্ট) স্মার্ট পেট্রোলিং টিম-২ এর টিম লিডার মোঃ স্বাদ আল জামি এর নেতৃত্বে আনু: সকাল ১০টায় মালঞ্চ নদী হয়ে খোবরাখালীর ভারানী থেকে মাহামুদা নদীর যাওয়ার পথে ট্রলার দেখতে পায়। তাদের কাছাকাছি গেলে সকলেই কান্নায় ভেঙে পড়ে। তারা জানান ঝড়ের কবলে পড়ে তারা ভাসতে ভাসতে এখানে চলে এসেছে। পরবর্তীতে তাদের উদ্ধার করে প্রথমে হলদেবুনিয়া অফিসে এবং পরবর্তীতে রেঞ্জ অফিসে পাঠানো হয়। জেলেদের ভাষ্যমতে, ৫টি ফিশিং বোর্ডের মধ্যে চোখের সামনে ২টা বোর্ড প্রবল ঝড়ে ডুবে যায়। বোর্ডে থাকা লোকগুলো গুলো ঝড়ে কবলে পড়ে চোখের সামনে টোকা ছেলার মত ভাসতে থাকে প্রান বাঁচানোর তাদেরকে উদ্ধার করতে পারেনি এমনটাই বলছিলেন এফ বি লাকির মাঝি বেলাল।

এফ বি লাকি থেকে উদ্ধারকৃত ১৫জন জেলেরা হলেন, বেলাল, নিজাম, আবুল কালাম, ফারুক, শামীম, নাসির, কবির খলিফা, মিজানুর রহমান, খলিলুর রহমান, জলিল, আলমগীর, সিফাত খলিফা, সবুজ পঞ্চাত, কবির মোহাম্মদ ও মোহাম্মদ আলী।

এফ বি মায়ের দোয়া থেকে উদ্ধার কৃত ১৫ জন জেলেরা হলেন, জাফর হালদার, নাঈম শিকদার, মোঃ আলম নুর ইসলাম, মাহবুব হাওলাদার, মোঃ দিলু হাওলাদার, বাদশা, জসিম হাওলাদার, মোঃ ইমরান, জসিম, ইলিয়াস, কামাল বেপারী, শাহাজাহান, আনসার হাওলাদার ও জহির খাঁ।
এফ বি ভাই ভাই ফিশিং বোর্ড থেকে ১১ জন উদ্ধারকৃত জেলেরা হলেন, হাবিবুর রহমান, সাব্বির, আল আমিন, ইয়াসিন, নাসির, মিরাজ, হানিফ, কামাল, ইমদাদুল, জাকির ও রায়হান। উদ্ধার হয় জেলেরা পাথরঘাটা ও ভোলা জেলার বলে জানা গেছে।

ডুবে যাওয়া এফবি ভাই ভাই ও এফবি আল্লাহর দান ফিশিং বোর্ডের ডুবে যাওয়া জেলেদের উদ্ধার করে ভারতীয় জেলেরা। উদ্ধার হওয়া জেলেদের আকুতিতে তাদেরকে পৌঁছে দেয়া হয় হলদেবুনিয়া অফিসে। পরবর্তীতে উদ্ধার হওয়া এফ বি ভাই ভাই এর জেলেরা হলেন, লোকমান হোসেন, ইব্রাহীম, আলাউদ্দিন, জমাদ্দার, রামেন, ফুল মিয়া, শাহ আলম, আব্দুল আজিজ, সিদ্দিক, শহিদুল, জাহাঙ্গীর, হেলাল ও শহিদুল।

ডুবে যাওয়া অন্য বোর্ড এফ বি আল্লাহর দান থেকে উদ্ধার হওয়ার জেলেরা হলেন, নাসির উদ্দিন, আল আমিন, জালাল, হানিফ, বারিক, আবুল হাওলাদার, মিরাজ মোল্লা, কালাম খান, মানিক হাওলাদার, জুলি আকন ও জালাল। এফ বি মায়ের দোয়া বোর্ডের মাঝি জাফর হালদার বলেন, আমাদের এলাকার আরও অন্তত ১৯ জেলে নিখোঁজ আছে তারা হলেন, আব্দুল জলিল, নাইম, ছগির, বিল্লাল, বাবলু আকর, জয়নাল, মোহাম্মদ আব্দুল করিম, হেলাল, আসাদ, স্বপন, ফরহাদ, বশির, সজিব, আব্দুল কাদের, আবুল, শুকুর, সাব্বির ও রফিক।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসি এফ) এ কে এম ইকবাল হোসাইন চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে বেশ কিছু ফিশিং বোর্ড নিখোঁজ হয় তার মধ্যে ৩টি বোর্ড ও ৬৫জন জেলে স্মার্ট পেট্রোলিং টীম-২ ও ভারতীয় জেলেদের সহযোগিতায় হলদেবুনিয়া অফিস উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধার পরবর্তী সকল জেলেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান ও প্রয়োজনীয় খাবারের সহায়তা দেয়া হয়। নিখোঁজ জেলেদের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমাদের উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, যদি আপনারা যদি খোঁজ পান তাহলে আমাদের জানাবেন আমাদের উদ্ধার অভিযানিক দল সাথে সাথে সেখানে পৌঁছে যাব।

উদ্ধার পরবর্তী জেলেদের আত্মীয়-স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে। উদ্ধার হওয়া জেলেরা বন বিভাগ সকল সদস্য ও পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক একেএম ইকবাল হোসাইন চৌধুরী এই ঋণ কখনো ভুলবে না বলে জানান। এ কথা বলতেই কান্নায় ভেঙে পড়েন অনেকে ই। এ সি এফ জেলেদের বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা দেন।পরে উদ্ধার হওয়া তিনটি বোর্ডে সকল জেলেদের একত্রিত করে তাদের বাড়ির উদ্দেশ্যে যাত্রা করিয়ে দেন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: