আবেগ নয়, মাথা দিয়ে খেলতে হবে: সাকিব

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৫ পিএম

স্নায়ুচাপের খেলায় আবার জিতেছে শ্রীলঙ্কা। বাঁচামরার ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে তারা। এতে এশিয়া কাপের সুপার ফোরে উঠেছে লঙ্কানরা। সেই সঙ্গে টুর্নামেন্ট থেকে বিদায় ঘটেঠে টাইগারদের। গুরুত্বপূর্ণ এই ম্যাচ  হারের পর অধিনায়ক সাকিব আল হাসান সবাইকে সতর্ক করে বলেছেন, কথার লড়াই আর মাঠের লড়াইয়ে শ্রীলঙ্কা জিতলেও বাংলাদেশের উচিত নিজেদের আবেগ নিয়ন্ত্রণে রাখা।

এর আগে গতকাল বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এশিয়া কাপের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৪ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে গিয়ে ২ উইকেটের জয় তুলে নেয় লঙ্কানরা। ম্যাচের আগে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলই মেতে উঠেছিল কথার লড়াইয়ে। শুরুটা অবশ্য করেছিলেন লঙ্কানরাই। সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা বলে বসেছিলেন, সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান ছাড়া বাংলাদেশ দলে কোনো বিশ্বমানের বোলার নেই।

তবে থেমে ছিলেন না টাইগাররাও। ইটের জবাবে পাটকেল ছোড়ার সুযোগ হাতছাড়া করেনি তারা। শানাকার মন্তব্যের জবাবে বাংলাদেশ দলের পরিচালক খালেদ মাহমুদ বলেন, “আমি শ্রীলঙ্কা দলে কোনো বিশ্বমানের বোলার দেখতে পাচ্ছি না...আমাদের অন্তত দুজন রয়েছে।” বাংলাদেশ ও শ্রীলঙ্কার কথার লড়াই সংবাদ সম্মেলন ছাড়িয়ে পৌঁছে গিয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমেও। টুইটারে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে টুইট করে বলেন, “মনে হচ্ছে আমাদের বোলার এবং ব্যাটাররা মাঠে কী করতে পারে, তা দেখানোর সময় এসে গেছে।” সাকিব যদিও দাবি করেছেন মাঠের বাইরের কথার লড়াইয়ে দলের খেলার ওপর প্রভাব ফেলেনি। তবে বাংলাদেশ দলের যে আরও মাথা খাটিয়ে খেলা প্রয়োজন, সেটিও স্বীকার করেছেন টাইগার দলপতি।

এসময় আগামী  অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টিয়েন্টি বিশ্বকাপে ভালো কিছু করার প্রত্যয় করে সাকিব বলেন, “আমরা খুবই আবেগপ্রবণ। এ দিকটায় আমাদের আরও উন্নতি করতে হবে। আবেগকে এক পাশে রেখে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলে যাওয়া উচিত। আবেগের চেয়ে মাঠে মাথা খাটানোটাই বেশি জরুরি।” শ্রীলঙ্কান ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে অবশ্য দাবি করেছেন, সংবাদমাধ্যমে তাদের অধিনায়ক শানাকার মন্তব্য ভুল্ভাবে ব্যাখ্যা করে উপস্থাপন করা হয়েছে।রাজাপাকসে বলেন, “আমার মনে হয় না অধিনায়ক (শানাকা) যে বক্তব্য দিয়েছেন তাতে কোনো ভুল আছে। আফগান বোলারদের মোকাবেলা করতে গিয়ে যে হ্যাপা পোহাতে হয়েছে, সে তুলনায় বাংলাদেশি বোলারদের বিপক্ষে আমরা অবশ্যই কিছুটা সুবিধাজনক অবস্থানেই ছিলাম।”

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: