ঢাবি সিন্ডিকেটে সবকটিতেই আওয়ামীপন্থী শিক্ষকদের জয়

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট নির্বাচন আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়েছে। সিন্ডিকেট নির্বাচনে ছয়টি পদের সবকটিতে জয় পেয়েছে আওয়ামপন্থী শিক্ষক নীল দল। তাছাড়া একাডেমিক পরিষদ ও ফাইন্যান্স কমিটির নির্বাচনেও সবকটিতে জয় পেয়েছে দলটি। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ভোট গ্রহণ শেষে বিকেল ৩টায় ফল ঘোষণা করেন নির্বাচনের কমিশনার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও এ নির্বাচনের উপাচার্যের প্রতিনিধি অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ।

সরকারপন্থী নীল দল থেকে নির্বাচিতরা হলেন- ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ জয়ী হয়েছেন।

একাডেমিক পরিষদে তিনজন সহযোগী অধ্যাপক কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. ইসমাত রহমান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের বিপুল চন্দ্র দেবনাথ, দর্শন বিভাগের মন্দিরা চৌধুরী জয়ী হয়েছেন।

সহকারী অধ্যাপক পদে তিনজন ওষুধ প্রযুক্তি বিভাগের ড. আ স ম মনজুর আল হোসেন, আইন বিভাগের এ বি এম আশরাফুজ্জামান এবং আবহাওয়া বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. মমিন ইসলাম জয়ী হয়েছেন। ফাইন্যান্স কমিটিতে একমাত্র পদে ফলিত গণিত বিভাগের অধ্যাপক সিনেট সদস্য অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম নির্বাচিত হয়েছেন। এর আগে বিশ্ববিদ্যালয়টির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩ (১) (ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হলো ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হন।

জানা যায়, ছয়টি পদের বিপরীতে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল থেকে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ডিন পদে সব নীল দল থেকে নির্বাচিত হওয়ায় সাদা দল থেকে নির্বাচন করতে পারে না। এ কারণে নীল দলের আহ্বায়ক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুস ছামাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যদিকে প্রভাষক পদে সাদা দলের কেউ নির্বাচনে আগ্রহী না হওয়ায় নীল দল থেকে প্রভাষক পদে প্রার্থী হওয়া উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদের নির্বাচিত হন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: