করোনা প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দদের নিয়ে ব্র্যাকের সিএসটি প্রকল্পের মতবিনিময় সভা

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫০ পিএম

ব্র্যাকের কমিউনিটি সাপোর্ট টিম (সিএসটি) প্রকল্পের আয়োজনে করোনা প্রতিরোধে ধর্মীয় নেতৃবৃন্দদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে শহরের কলাতলীতে একটি অভিজাত হোটেলে জেলার ৬টি উপজেলার ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভার আয়োজনটি করা হয়। এলাকা ব্যবস্থাপক সঞ্জয় মজুমদারের সঞ্চালনায় মতবিনিময় সভায় ২২ জন ধর্মীয় নেতৃত্বসহ ব্র্যাকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় অংশ নেয়া বক্তারা বলেন, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মৃত্যুর মিছিল ও সংকটাপন্ন অবস্থা থেকে মুক্তির জন্য ধর্ম-কর্ম নির্বিশেষে আমরা এগিয়ে এসেছি। যখন করোনায় মৃত ব্যক্তির পাশে তার পরিবারের সদস্যরাও পাশে ছিল না তখন ধর্মীয় অনেক নেতৃবৃন্দ সহযোগিতার হাত বাড়ায়। দাফন-কাপনের ব্যবস্থা থেকে শুরু করে করোনা আক্রান্তদের খাবার সরবরাহও করেছিল তারা।

করোনায় মারা যাওয়া অনেক ব্যক্তির সৎকার ব্যবস্থা করেছে ইসলামিক ফাউন্ডেশন, গাউসিয়া কমিটি ও কক্সবাজারের বিভিন্ন মসজিদ-মাদ্রাসার ইমাম, খতিব ও সংশ্লিষ্টরা। ঠিক একই ভাবে করোনা আক্রান্তদের হিন্দু-বৌদ্ধ ধর্মের নেতৃবৃন্দ কর্তৃক প্রতিষ্ঠিত সংগঠন থেকে খাবার সরবরাহ সহ নানা ধরণের সহযোগিতা করা হয় বলে সভায় জানিয়েছেন বক্তারা।

এসময় বক্তব্য রাখেন, ইমাম সমিতির সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম ছিদ্দিকী, বদর মোকাম মসজিদের খতিব মাওলানা আবদুল খালেক নিজামী, পুরোহিত বিশ্বজিৎ ব্যানার্জী, ভদন্ত প্রজ্ঞাসেন ভিক্ষু, শাক্যসেন ভিক্ষু ও ভদন্ত জ্যোতি অগ্র ভিক্ষু প্রমুখ।

এদিকে সিএসটি প্রকল্পটি ইউএনএফপিএ-র অর্থায়নে জন ২০২১ সাল থেকে কক্সবাজার জেলার ৬টি উপজেলা-সদর, রামু, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালি, চকোরিয়ায় করোনা প্রতিরোধে বিভিন্ন সচেতনতামুলক কাজ করে আসছে। প্রকল্পটি কক্সবাজারে প্রথম ধাপে ৪ লাখ ২৯ হাজার ৫৮৩টি মাস্ক বিতরণ ও প্রতিটি উপজেলায় ৪১ দিন করে মাইকিং করে। এছাড়াও ২ লাখ ২৪ হাজার ৬০৪ ঘরে সচেতনতামূলক বার্তা প্রদান করে। এবং ৫৫টি ভ্যাকসিন সেন্টারে সহযোগিতা, স্থানীয় সরকারের সাথে মতবিনিময়সহ ১১৬টি গণ নাটক করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: