শিক্ষাপ্রতিষ্ঠান ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে না: ছাত্রদল

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৫ পিএম

জাতি হিসেবে যত অর্জন তার প্রতিটিতে সব সময় ছাত্র রাজনীতি বিশেষ অবদান রেখেছে। রাজনীতি করা সাংবিধানিক অধিকার। শিক্ষাপ্রতিষ্ঠান ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে না বলে ক্ষোভ প্রকাশ করেছে ছাত্রদলের নেতাকর্মীরা। বুধবার (১৪ সেপ্টেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতাকর্মীরা এসব কথা বলেন।

ছাত্রদল নেতারা বলেন, রাজনীতি নিয়ে সবার সচেতন হওয়া জরুরি। বিশেষ করে আমাদের দেশের জন্য ভবিষ্যৎ নেতৃত্ব হিসেবে গড়ে উঠবে। এমন অবস্থায় সমস্যা সমাধানে বেসরকারি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের সঙ্গে আলোচনা করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছাত্রদলের নেতারা

ছাত্রদলের (বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা) সাধারণ সম্পাদক রাজিবুল ইসলাম তালুকদার বিন্দু বলেন, ১৯৯২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু হয় ইউজিসির নীতিমালায়। এ নীতিমালায় ছাত্র সংগঠন করা যাবে না এমন কিছু বলা হয়নি এবং ২০১০ সালে ইউজিসির সেই নীতিমালায় পরিবর্তন আসে। সেখানেও ছাত্র সংগঠন করা যাবে না, এমন কিছু বলা নাই।

ছাত্রদলের (বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা) সভাপতি আবু হোরায়রা বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং ৯০ এর এরশাদ বিরোধী আন্দোলন পর্যন্ত এমন গৌরবজ্জল ইতিহাস থাকলেও, ক্রিয়াশীল ছাত্ররাজনীতি ধ্বংসের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এক শ্রেণির নতজনু, প্রভুভক্ত, আত্মকেন্দ্রীক মানুষ।

তিনি আরও বলেন, বর্তমান প্রজন্ম রাজনৈতিক ভাবে অসচেতন হলে, দেশে দুর্নীতি, লুটপাট, ভয়ের সংস্কৃতি, বিচারহীনতা বৃদ্ধির পাশাপাশি, নতুন নেতৃত্ব সৃষ্টির অভাবে দেশ একসময় বিদেশি প্রভু নির্ভর অকার্যকর রাষ্ট্রে পরিণত হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে প্রগতিশীল রাজনৈতিক দর্শনের চর্চা না হলে, এক ধরনের মৌলবাদী-সন্ত্রাসী সংগঠনের উত্থান হওয়ারও ঝুকি রয়ে যায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রনকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি মো. আবু হোরায়রা এবং সাধারণ সম্পাদক এম রাজিবুল ইসলাম তালুকদার বিন্দু, সরোয়ার আলম, আরাফাত সিদ্দিকী, মোহাম্মদ পলাশ, ফয়সাল আহমেদ অকন, আরিফ খন্দকার, তারিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত লিয়ন, নাইম হাসান, মোহাম্মদ আব্বাস প্রমুখ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: