অতিবৃষ্টিতে ভেঙে পড়ল দেওয়াল, চাপা পড়ে মৃত ৯ শ্রমিক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩০ পিএম

ভারতে বিগত কিছুদিন থেকে বৃষ্টিপাতের প্রবনতা বেড়েই চলছে। যার ফলে ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানের মানুষের জনজীবন বিভস্ত। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে প্রবল বৃষ্টিতে দেয়াল ধস বা পাহাড় ধসের ও ঘটনা ঘটছে। সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশের লখনৌতে ভারী বৃষ্টিতে দেয়াল  ধসে ৯ জন শ্রমিকের  মর্মান্তিক মৃত্যু ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন। গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) প্রবল বৃষ্টির জেরে এই দেয়াল ধসের এই ঘটনা ঘটে। আজ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এছাড়া একাধিক ভারতীয় গনমাধ্যম জানিয়েছে, দেয়াল ধসে আহতদের লখনৌর সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনায় মৃতদের পরিবারকে ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে সরকারের পক্ষ থেকে আহতদের ২ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে যুগ্ম পুলিশ কমিশনার (আইন-শৃঙ্খলা) বলেন, ‘লখনৌর দিলখুশা এলাকার আর্মি এনক্লেভের বাইরে কুঁড়েঘরে বেশ কয়েকজন শ্রমিক থাকতেন। বৃহস্পতিবার রাতে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে আর্মি এনক্লেভের দেয়াল ভেঙে শ্রমিকদের কুঁড়েঘরের ওপরে পড়ে এবং তাদের মৃত্যু হয়। শুক্রবার ভোর ৩টায় আমরা ঘটনাস্থলে পৌঁছায়। ধ্বংসস্তূপ থেকে ৯ জনের মরদেহ এবং একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।’

প্রসঙ্গত, অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে উত্তর প্রদেশে সকল স্কুলে ছুটি ঘোষণা করেছে সরকার। উত্তর প্রদেশের লখনৌর বিভিন্ন এলাকায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে।  ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গত ২৪ ঘণ্টায় লখনৌতে ১৫৫.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গড়ে সেপ্টেম্বর মাসজুড়ে ভারতের এই শহরে ২১১.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে। অতিবৃষ্টির কারণে লখনৌর বিভিন্ন জায়গায় পানি জমে গেছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: